Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদইরানের বিরুদ্ধে কাজ করছে ইসরায়েল: নেতানিয়াহু

ইরানের বিরুদ্ধে কাজ করছে ইসরায়েল: নেতানিয়াহু

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৫ এপ্রিল: চলতি সপ্তাহে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি জেনারেলদের হত্যার পর তেহরানের সম্ভাব্য পাল্টা হামলা মোকাবেলার প্রস্তুতি নিয়েছে ইসরায়েল।বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, “যারাই আমাদের ক্ষতি করছে বা ক্ষতি করার পরিকল্পনা করছে ইসরায়েল তাদের ক্ষতি করবে।”ইরানের সম্ভাব্য প্রতিশোধমূলক হামলার হুমকির মুখে ইসরায়েলের সশস্ত্র বাহিনী তাদের যুদ্ধ ইউনিটগুলোর সব ধরনের ছুটি বাতিল করেছে। এর আগেরদিন তারা জানায়, আকাশ প্রতিরক্ষা ইউনিটগুলোতে সেনা সংখ্যা বৃদ্ধি করে হামলা মোকাবেলার প্রস্তুতি নিয়েছে তারা।

গত ছয় মাস ধরে ইসরায়েলি বাহিনী গাজায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও লেবানন সীমান্তে ইরানপন্থি হিজবুল্লাহর সঙ্গে লড়াই করে আসছে।সোমবার দামেস্কের ইরানি দূতাবাস কম্পাউন্ডে চালানো এক বিমান হামলায় দুই ইরানি জেনারেলসহ অন্তত সাতজন নিহত হয়। এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর ‘উপযুক্ত জবাব’ দেওয়ার প্রত্যয় জানিয়েছে ইরান। ইসরায়েলে ইরানের সম্ভাব্য প্রতিশোধমূলক হামলা হলে মধ্যপ্রাচ্যে আরও বিস্তৃত যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।তবে অনামা ইরানি কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, যুদ্ধ ছড়িয়ে পড়া এড়াতে তেহরান ভেবেচিন্তে জবাব দেবে।

এ হামলাকে তেহরানের ঘনিষ্ঠ মিত্র সিরিয়ায় ইরানি স্বার্থের ওপর এখন পর্যন্ত সবচেয়ে উল্লেখযোগ্য হামলাগুলোর একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইসরায়েল এ হামলার দায় স্বীকার বা অস্বীকার কোনোটাই করেনি। নেতানিয়াহু নিজের বক্তব্যের কোথাও এ হামলার কথা উল্লেখ করেননি।বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক এক বৈঠকের শুরুতে নেতানিয়াহু বলেন, “অনেক বছর ধরে ইরান আমাদের বিরুদ্ধে সরাসরি ও তাদের ছায়া বাহিনীগুলোর মাধ্যমে কাজ করে চলছে, ইসরায়েল ইরান ও তার ছায়া বাহিনীগুলোর বিরুদ্ধে প্রতিরক্ষামূলকভাবে ও আক্রমণাত্মকভাবে কাজ করছে।

“নিজেদের কীভাবে রক্ষা করতে হয় তা জানি আমরা আর যারাই আমাদের ক্ষতি করবে বা ক্ষতি করার পরিকল্পনা করবে আমরা তাদের ক্ষতি করবো।”হোয়াইট হাউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন এবং তারা ইরানের হুমকি নিয়ে আলোচনা করেছেন। ইরানের হুমকির মুখে যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে ইসরায়েলকে সমর্থন দিয়ে যাবে, আলোচনায় বাইডেন এটি পরিষ্কার করেছেন বলে ওয়াশিংটন জানিয়েছে।ইসরায়েলের প্রধান বাণিজ্যিক নগরী তেল আবিবে থাকা রয়টার্সের সাংবাদিকরা ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সেখানে জিপিএস পরিষেবা বিঘ্ন ঘটছে, শত্রুর সম্ভাব্য নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রকে বিভ্রান্ত করতে সম্ভবত এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য