Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদরাশিয়ার এক নম্বর ওষুধ সরবরাহকারী দেশ হয়ে উঠল ভারত।

রাশিয়ার এক নম্বর ওষুধ সরবরাহকারী দেশ হয়ে উঠল ভারত।

স্যন্দন ডিজিটেল ডেস্ক,  ৩০ মার্চ :   জার্মানিকে পিছনে ফেলে রাশিয়ার এক নম্বর ওষুধ সরবরাহকারী দেশ হয়ে উঠল ভারত। রাশিয়ার সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে। এর আগে ২০২১ ও ২০২২ সালে রাশিয়াকে ওষুধ সরবরাহের ক্ষেত্রে শীর্ষস্থানে ছিল জার্মানি। কিন্তু গত বছর সেই সরবরাহ কমিয়ে দেওয়া হয় ২০ শতাংশ। ২০২৩ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ রপ্তানি করেছে ভারত। ভারতের রপ্তানি বেড়েছে ৩ শতাংশ।

কেবল জার্মানিই নয়, রাশিয়াকে এতদিন ওষুধ সরবরাহের ক্ষেত্রে এগিয়ে ছিল পশ্চিমের অন্য দেশগুলিও। কিন্তু সবাইকে পিছনে ফেলে ভারতই এখন শীর্ষে। ২০২৩ সালে ভারত ২৯ কোটি ৪০ লক্ষ প্যাকেট ওষুধ পাঠিয়েছে ‘বন্ধু’ রাশিয়ায়। সেখানে জার্মানি পাঠিয়েছে ২৩ কোটি ৮৭ লক্ষ প্যাকেট।

মোদি সরকারের তথ্য অনুযায়ী, ভারত এখন উৎপাদনের নিরিখে বিশ্বের তৃতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা। ২০২৩ সালে মুম্বযের অক্সফোর্ড ল্যাবরেটরি রাতারাতি রাশিয়ায় তাদের ওষুধ সরবরাহ বাড়ায় ৬৭ শতাংশ। সব মিলিয়ে ৪৮ লক্ষ ওষুধের বাক্স রাশিয়ায় পাঠিয়েছে ওই সংস্থা। এভাবেই অন্যান্য ভারতীয় সংস্থাগুলিও রাশিয়ায় তাদের ওষুধ সরবরাহ বৃদ্ধি করেছে।

এদিকে জার্মানি পিছিয়ে পড়লেও সব পশ্চিমি সংস্থা যে রাশিয়ায় ওষুধ সরবরাহ কমিয়ে দিয়েছে তা নয়। ফ্রান্স, হাঙ্গেরি, ইজরায়েল এখনও রাশিয়ায় ওষুধ সরবরাহকারী দেশের তালিকায় শীর্ষস্থানেই রয়েছে। গত বছর ফ্রান্সের সরবরাহ বেড়েছে ৭.৬ শতাংশ। একই ভাবে হাঙ্গেরি ও ইজরায়েলের ক্ষেত্রেও তা বৃদ্ধি পেয়েছে যথাক্রমে ১১.৬ শতংশ ও ১১ শতাংশ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য