Tuesday, April 16, 2024
বাড়িবিশ্ব সংবাদলোহিত সাগরে জাহাজে হুতি হামলায় নিহত ৩

লোহিত সাগরে জাহাজে হুতি হামলায় নিহত ৩

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৭ মার্চ: ইয়েমেন উপকূলের লোহিত সাগরে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় একটি বাণিজ্যিক জাহাজের তিন নাবিক নিহত হয়েছেন, জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) ।গাজার ফিলিস্তিনিদের সমর্থনে ইয়েমেনের হুতিরা বিশ্বের অন্যতম ব্যস্ত বাণিজ্যিক রুট লোহিত সাগর ও সংলগ্ন অঞ্চলে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন জাহাজে হামলা শুরু করার পর থেকে এই প্রথম নিহত হওয়ার ঘটনা ঘটল।রয়টার্স জানিয়েছে, ইয়েমেনের এডেন বন্দরের উপকূল থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল দূরে বার্বাডোসের পতাকাবাহী, গ্রিসের মালিকানাধীন ‘ট্রু কনফিডেন্স’ জাহাজে হামলাটি হয় আর তাতে আগুন ধরে যায়। হুতিরা হামলার দায় স্বীকার করেছে। 

হুতিদের দায় স্বীকারের প্রতিক্রিয়ায় সামাজিক মাধ্যম এক্স প্ল্যাটফর্মে ব্রিটিশ দূতাবাস লিখেছে, “অন্তত ২ জন নিরপরাধ নাবিকের মৃত্যু হয়েছে। এটি দুঃখজনক কিন্তু আন্তর্জাতিক জাহাজ চলাচলের ওপর হুতিদের বেপরোয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার অনিবার্য পরিণতি। তাদের অবশ্যই থামাতে হবে।”গাজা যুদ্ধে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে নভেম্বর থেকেই লোহিত সাগর ও সংলগ্ন অঞ্চলের জলপথে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত এবং ইসরায়েলকে সমর্থন দেওয়া পশ্চিমা দেশগুলোর জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। তাদের থামাতে ইয়েমেনে হুতিদের বিভিন্ন লক্ষ্যে পাল্টা হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন, কিন্তু টানা হামলা সত্ত্বেও ইরান সমর্থিত গোষ্ঠীটিকে থামাতে পারেনি তারা। হুতিদের এবারের হামলায় নিহতের ঘটনা ঘটায় পাল্টা হামলা আরও জোরদারের চাপ তৈরি হতে পারে।

সেন্টকম জানিয়েছে, হুতিদের হামলায় আরও অন্তত চার নাবিক আহত হয়েছেন এবং জাহাজটির ‘উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি’ হয়েছে।এর আগে জাহাজ চলাচলের সঙ্গে সম্পর্কিত একটি প্রতিষ্ঠান জানায়, হামলার পর চারজন নাবিক মারাত্মক দগ্ধ হয়েছেন এবং আরও তিনজন নিখোঁজ রয়েছেন।‘ট্রু কনফিডেন্স’ জাহাজের গ্রিসের পরিচালনা কোম্পানি জানিয়েছে, জাহাজটিতে আগুন ধরে গেছে আর সেটি সাগরে ভাসছে। জাহাজটিতে থাকা ২০ ক্রু সদস্য ও তিনজন সশস্ত্র রক্ষীর বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি, তাদের মধ্যে ১৫ জন ফিলিপিনো, চারজন ভিয়েতনামি, দুইজন শ্রীলঙ্কান, একজন ভারতীয় ও একজন নেপালি।নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ট্রু কনফিডেন্স থেকে ধোঁয়া বের হয়ে আসতে আর জাহাজটির কাছাকাছি পানিতে একটি লাইফবোট দেখা গেছে। 

যুক্তরাজ্য মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) সংস্থা জানিয়েছে, তারা এডেন থেকে ৫৪ নটিক্যাল মাইল দক্ষিণপশ্চিমে লোহিত সাগরের প্রবেশমুখের কাছে একটি হামলা হয়েছে বলে খবর পেয়েছে। ক্রুরা জাহাজটি পরিত্যক্ত করে চলে গেছে এবং এটি ‘আর কারও কমান্ডের অধীনে নেই’।   “জোট বাহিনী জাহাজটিকে ও এর ক্রুদের সহায়তা দিচ্ছে,” বলেছে ইউক্রেএমটিও।হুতিদের হামলায় মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ার পর দুই সপ্তাহ ধরে সাগরে ভাসতে থাকা যুক্তরাজ্যের মালিকানাধীন মালবাহী জাহাজ ‘রুবিমার’ চারদিন আগে ডুবে গেছে। হুতিদের হামলায় ডুবে যাওয়া প্রথম জাহাজ এটি। তবে এই জাহাজটির সব ক্রু অক্ষত আছে আর তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য