Thursday, February 29, 2024
বাড়িবিশ্ব সংবাদনজরে আইওয়া ককাস, মাঠ কাঁপাচ্ছেন ট্রাম্পই

নজরে আইওয়া ককাস, মাঠ কাঁপাচ্ছেন ট্রাম্পই

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৬ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই যুদ্ধ আইওয়া রাজ্যের রিপাবলিকান ককাসের দিকেই এখন নজর দেশটির নাগরিক, রাজনৈতিক বিশ্লেষক ও গণমাধ্যম সবারই।ককাসের ভোট শুরু হয়ে যাওয়ার কথা সোমবার রাতেই। সেখানেও মাঠ কাঁপাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এবছর নভেম্বরের আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী অন্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় জনপ্রিয়তার দিক থেকে অনেক এগিয়ে আছেন তিনি।

বিবিসি জানায়, ককাসের আগে দিয়ে পরিচালিত সর্বশেষ জরিপে দেখা গেছে, আইওয়ায় ৪৮ শতাংশ ভোটারের প্রথম পছন্দের প্রার্থী হচ্ছেন ট্রাম্প।আর তার প্রতিদ্বন্দ্বীদের মধ্যে সাউথ ক্যারোলাইনা রাজ্যের সাবেক গভর্নর নিক্কি হ্যালি সমর্থন পেয়েছেন ২০ শতাংশ এবং ফ্লোরিডার সাবেক গভর্নর রন ডি স্যান্টিস সমর্থন পেয়েছেন ১৬ শতাংশ।এছাড়াও, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ব্যবসায়ী বিবেক রামাস্বামী, নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি ও আরকানস এর সাবেক গভর্নর এসা হাটচিনসন প্রার্থিতার দৌড়ে আছেন। তাদেরও সবার চেয়ে জরিপে এগিয়ে আছেন ট্রাম্পই।

তবে ট্রাম্প সামনের সারিতে থাকলেও তা কতটা? অন্য কোনও প্রতিদ্বন্দ্বী তাকে ধরাশায়ী করতে পারবেন কিনা- সে প্রশ্নে গত রোববার সিবিএস নিউজের জাতীয়ভাবে পরিচালিত একটি জরিপের দিকে তাকালে দেখা যায়, আইওয়ায় ট্রাম্প যতটুকু সমর্থন পেয়েছেন, তা জাতীয়ভাবে তার পাওয়া সমর্থনের তুলনায় অনেক কম।জাতীয় পর্যায়ের জরিপে ট্রাম্প পেয়েছেন ৬৯ শতাংশ সমর্থন। তার মানে হচ্ছে, আইওয়ায় অন্তত কিছু ভোটার সাবেক এই বিতর্কিত প্রেসিডেন্টের বিকল্প প্রার্থী বেছে নিতে পারেন।আইওয়ায় রিপাবলিকান পার্টির একজন রিপাবলিকান কৌশলবিদ এবং সাবেক উপদেষ্টা ডগ হেই বিবিসি-কে বলেছেন, ট্রাম্প প্রথম অবস্থানে উঠে আসবেন এটি একরকম নিশ্চিত। তবে তার ভোটের ব্যবধান যদি এমনকী প্রত্যাশার তুলনায় সামান্য কমও হয়, তাহলেও তা অন্যান্য প্রার্থীদের টিকে থাকার জন্য সহায়ক হবে।ককাসের বৈঠক হওয়ার কথা রয়েছে মঙ্গলবার সন্ধ্যা ৭ টায়। এর কয়েকঘন্টা পরই ফল প্রকাশ পেতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য