Monday, March 4, 2024
বাড়িবিশ্ব সংবাদহুথিদের বিরুদ্ধে হামলা অব্যাহত আমেরিকার

হুথিদের বিরুদ্ধে হামলা অব্যাহত আমেরিকার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১৪ জানুয়ারি : ইয়েমেনের হুথি গোষ্ঠীদের বিরুদ্ধে আজও আক্রমণ জারি রাখল আমেরিকা। জো বাইডেন প্রশাসনের দুই শীর্ষ স্থানীয় আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, লোহিত সাগরের উপর দিয়ে যাতায়াত করা জাহাজগুলির নিরাপত্তা রক্ষায় তাঁরা প্রতিশ্রুতিবদ্ধ।


ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতিতে প্যালেস্টাইনের প্রতি সমর্থন জানিয়ে গত কয়েক মাস ধরেই আরব এবং লোহিত সাগরের উপর দিয়ে যাওয়া বিভিন্ন বাণিজ্যিক জাহাজকে নিশানা করে আসছে ইয়েমেনের হুথি গোষ্ঠী। গত শুক্রবার থেকে ব্রিটেনকে সঙ্গে নিয়ে হুথি গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণ শুরু করেছে আমেরিকান সামরিক বাহিনী। আজ ভোর রাতে আমেরিকা হুথিদের একটি রেডার সাইটে হামলা চালায় বলে পেন্টাগন সূত্রে জানানো হয়েছে। রেডার সাইটে হামলা হলে মাঝ সমুদ্রে জাহাজগুলির উপরে হুথিরা ঘনঘন আক্রমণ চালাতে পারবে না বলে দাবি আমেরিকার। হোয়াইট হাউসের মুখপাত্র জন কার্বি সাংবাদিকদের কাছে দাবি করেছেন, হুথিদের অন্তত ২৮টি কেন্দ্রকে নিশানা করা হয়েছে। যে সব ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের মাধ্যমে হুথিরা মূলত জাহাজগুলিকে নিশানা করে, আমেরিকান সেনাবাহিনীর প্রাথমিক লক্ষ্য হচ্ছে সেগুলি সবার আগে ধ্বংস করা।

তবে হুথির মুখপাত্র নাসরুলাদিন আমের দাবি করেছেন, তাঁদের কোনও কেন্দ্রের ক্ষতিই করতে পারেনি আমেরিকান বাহিনী। গত কাল অবশ্য তাদের কয়েক জন সদস্যের মৃত্যুর খবর স্বীকার করেছিল হুথিরা। পাশাপাশি লোহিত সাগর এবং আরব সাগরে হামলা চালিয়ে যাওয়ার হুমকিও দিয়ে রেখেছে তারা।

তবে হুথিদের উপরে আমেরিকান সামরিক বাহিনীর এ হেন আক্রমণে অসন্তুষ্ট প্রেসিডেন্ট জো বাইডেনের নিজের দল ডেমোক্র্যাটিক পার্টিরই কিছু নেতা-নেত্রী। যার মধ্যে অন্যতম ক্যালিফোর্নিয়ার ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেতা রো খন্না। এক্স হ্যান্ডলে আরও অনেকেই নিজেদের অসন্তোষ প্রকাশ করেছেন। রো-এর বক্তব্য, যে ভাবে আমেরিকান বাহিনী হুথিদের উপরে আক্রমণ শুরু করেছে, তা অসাংবিধানিক। আমেরিকান কংগ্রেসে কোনও আলোচনা না করেই ইয়েমেনে হামলা চালানো বাইডেনের উচিত হয়নি বলেও দাবি তাঁর।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য