Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদপাক অধিকৃত কাশ্মীরে ব্রিটিশ রাষ্ট্রদূত, তীব্র আপত্তি জানাল ভারত !

পাক অধিকৃত কাশ্মীরে ব্রিটিশ রাষ্ট্রদূত, তীব্র আপত্তি জানাল ভারত !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ জানুয়ারি: পাক অধিকৃত কাশ্মীরের মিরপুরে পাকিস্তানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত জেন ম্যারিয়টের সফর ঘিরে বিতর্ক ঘনিয়েছে। গত ১০ জানুয়ারির ওই সফরের তীব্র নিন্দা করে শনিবার বিবৃতি পেশ করেছে বিদেশ মন্ত্রক। একে ‘ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন’ বলে জানিয়েছে কেন্দ্র। প্রশ্ন উঠছে ব্রিটিশ অভিসন্ধি নিয়ে।

জেন ম্যারিয়ট নিজের এক্স হ্যান্ডলে পাক অধিকৃত কাশ্মীরে যাওয়ার ছবি শেয়ার করতেই বিতর্ক ছড়িয়েছে। বিদেশ সচিব বিনয় মোহন কাতরা ভারতে নিযুক্ত ব্রিটিশ (UK) রাষ্ট্রদূতের কাছে কেন্দ্রের আপত্তির কথা জানিয়েছেন। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ ছিল এবং বরাবরই ভারতের অবিচ্ছেদ্য অংশ থাকবে।’
এর আগে গত বছরের সেপ্টেম্বরে পাকিস্তানের মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লুম পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তানে সফর করেন। তখনও সেই সফর ঘিরে বিতর্ক ঘনিয়েছিল। এবার নতুন করে বিতর্ক সৃষ্টি হল ব্রিটিশ রাষ্ট্রদূতের সফর ঘিরে।

প্রসঙ্গত, কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘে ভারতকে বার বার খোঁচা দিতে চেয়েছে পাকিস্তান। কিন্তু ভারতের পালটা জবাবে অস্বস্তিতে পড়তে হয়েছে ইসলামাবাদকেই। ভারত প্রতিবারই জানিয়েছে, অধিকৃত কাশ্মীর ছাড়ুক পাকিস্তান। সংখ্যালঘুদের উপর অকথ্য নির্যাতন চলে সেখানে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য