Thursday, February 29, 2024
বাড়িবিশ্ব সংবাদমার্কিন প্রতিরক্ষামন্ত্রী হাসপাতালে, জানত না হোয়াইট হাউস

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হাসপাতালে, জানত না হোয়াইট হাউস

স্যন্দন ডিজিটেল ডেস্ক,‌  ৮ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। অস্ত্রোপচার করতে হয়েছে তাঁর। কিন্তু এই তথ্য কয়েক দিন ধরে হোয়াইট হাউসকে জানানোই হয়নি। দেশটির সংশ্লিষ্ট অন্তত একজন সরকারি কর্মকর্তা এ কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।লয়েড অস্টিনের বয়স ৭০ বছর। শারীরিক জটিলতার কারণে গত সোমবার তাঁকে ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়। সেখানে তাঁর অস্ত্রোপচার করা হয়।ওই কর্মকর্তা জানান, লয়েড অস্টিন অসুস্থ, হাসপাতালে ভর্তি—এ কথা অন্তত গত বৃহস্পতিবার সকাল পর্যন্ত জানত না হোয়াইট হাউস।

তবে যোগাযোগে ঘাটতি থাকার দায় স্বীকার করে নিয়েছেন অস্টিন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমি স্বীকার করছি, জনগণকে যথাযথভাবে অবহিত করা হয়েছে কিনা, তা নিশ্চিত করার জন্য আমি আরও ভালোভাবে কাজ করতে পারতাম।’অস্টিন আশাপ্রকাশ করে বলেন, ‘ভবিষ্যতে আমি আরও ভালো করার প্রতিশ্রুতি দিচ্ছি।’মার্কিন সামরিক বাহিনীর সর্বোচ্চ কর্তাব্যক্তি দেশটির প্রেসিডেন্ট। এর পরই প্রতিরক্ষামন্ত্রীর অবস্থান। লয়েড অস্টিন বলেন, শিগগিরই পেন্টাগনে ফেরার অপেক্ষায় আছি।মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একজন মুখপাত্র জানান, গত শুক্রবার থেকে নিজের দায়িত্ব পালন করা শুরু করেছেন লয়েড অস্টিন। হাসপাতাল থেকেই কাজ করছেন তিনি।

তবে অসুস্থ অস্টিন কতটা দায়িত্ব পালন করতে পারছেন, তা স্পষ্ট নয়। এমনকি এ পরিস্থিতিতে উপপ্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকস তাঁকে সহায়তা করার জন্য কি ধরনের উদ্যোগ নিয়েছেন, সেটাও জানা যায়নি।এদিকে লয়েড অস্টিনের অসুস্থতার খবর জানার পর গত শনিবার তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন জো বাইডেন। দ্রুত সুস্থ হয়ে পেন্টাগনে ফিরবেন অস্টিন—এমন প্রত্যাশা জানিয়ে তাঁকে শুভকামনা জানিয়েছেন বাইডেন।লয়েড অস্টিন মার্কিন সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত চার তারকা জেনারেল। ২০২০ সালে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পান তিনি। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েন অস্টিন। কেননা, যুক্তরাষ্ট্রের ইতিহাসে লয়েড অস্টিন প্রথম আফ্রিকান–আমেরিকান প্রতিরক্ষামন্ত্রী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য