Tuesday, May 28, 2024
বাড়িবিশ্ব সংবাদফক্স নিউজ ছাড়লেন টাকার কার্লসন

ফক্স নিউজ ছাড়লেন টাকার কার্লসন

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,২৫ এপ্রিল: সবে বিশাল অংকের অর্থ দিয়ে নির্বাচনী সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডোমিনিয়নের করা মানহানির মামলার নিষ্পত্তি করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম কোম্পানি ফক্স কর্পোরেশন। এর মধ্যেই তাদের তারকা অনুষ্ঠান সঞ্চালক টাকার কার্লসনের ফাক্স নিউজ ছাড়ার খবর এলো।যুক্তরাষ্ট্রে ‘হায়েস্ট রেটেড’ টিভি হোস্টদের মধ্যে কার্লসন অন্যতম। ফক্স নিউজের পক্ষ থেকেই তাদের বিচ্ছেদের ঘোষণা এসেছে বলে জানায় বিবিসি।ফক্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ফক্স নেটওয়ার্ক এবং কার্লসন ‘আদালা হওয়ার বিষয়ে’ একমত হয়েছেন।কার্লসনের সর্বশেষ টেলিভিশন অনুষ্ঠানটি গত ২১ এপ্রিল শুক্রবার প্রচার করা হয়।তার স্থলে একজন উপযুক্ত স্থায়ী সঞ্চালক খুঁজে না পাওয়া পর্যন্ত ফক্স নিউজের অন্যান্য সঞ্চালকরা অস্থায়ীভাবে কার্লসনের করা অনুষ্ঠানগুলোর কাজ চালিয়ে নেবেন বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

দুই প্যারার ওই বিবৃতিতে কেনো কার্লসন ফক্স নিউজ ছাড়ছেন তা কোনো কারণ জানানো হয়নি।মাত্র কয়েকদিন আগে ৭৮ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার দেওয়ার বিনিময়ে আদালতের বাইরে ডোমিনিয়নের সঙ্গে মানহানির মামলা নিষ্পত্তি করেছে ফক্স কর্পোরেশন।যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোমিনিয়নও ভোট চুরির পরিকল্পনায় জড়িত ছিল বলে খবর প্রচার করেছিল ফক্স।ওই খবরকে মিথ্যা ও অগ্রহণযোগ্য দাবি করে ফক্সের বিরুদ্ধে মামলা করে ডোমিনিয়ন। তাদের অভিযোগ ছিল, ফক্স জেনেশুনেই এ রকম খবর প্রচার করেছিল।দীর্ঘ বিলম্বের পরে অবশেষে গত ১৮ এপ্রিল সকালে এই মামলার জুরিরা শপথ নেওয়ার পরে এবং উদ্বোধনী বিবৃতি প্রদানের আগে ডোমিনিয়নের সঙ্গে সমঝোতা চুক্তিতে পৌঁছায় ফক্স।ফক্স ও ডোমিনিয়ন কোনো পক্ষই অবশ্য ৭৮ কোটি ৭৫ লাখ ডলারের বিনিময়ে মামলা নিষ্পত্তি–সংক্রান্ত আর কোনো তথ্য প্রকাশ করেনি।

ফক্স তাদের সংবাদ প্রত্যাহার করবে কি না বা আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইবে কি না, এ রকম প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান ডোমিনিয়নের আইনজীবীরা।ওই মামলায় কার্লসনের কিছু টেক্সট ম্যাসেজ প্রকাশ করা হয়। যেখানে দেখা যায়, কার্লসনের ব্যক্তিগত মতামত তার অন-এয়ার বক্তব্যের বিপরীত।নেলসন ডেটার তথ্যানুযায়ী, ২৭ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত কার্লসনের অনুষ্ঠান যুক্তরাষ্ট্রের কেবল টিভিতে প্রচারিত অনুষ্ঠানের তালিকায় শীর্ষ চারে ছিল। তিনি ফক্স নিউজের সবথেকে জনপ্রিয় সঞ্চালক। এক রাতে গড়ে ৩০ লাখের বেশি দর্শক তার অনুষ্ঠান দেখেন।দুই সপ্তাহ আগে তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাক্ষাৎকার নিয়েছেন। যদিও ডোমিনিয়ন ‍মামলায় তার যেসব টেক্সট ম্যাসেজ প্রকাশ করা হয়েছে তাতে দেখা গেছে, ব্যক্তিগতভাবে তিনি ট্রাম্পকে ‘ঘৃণা করার’ কথা বলেছিলেন।ফক্স নিউজে নিজের শেষ সপ্তাহে তিনি টুইটার প্রধাননির্বাহী ইলন মাস্কের সাক্ষাৎকার নেন।গত শুক্রবার নিজের শেষ অনুষ্ঠান শেষ করার সময় কার্লসন বলেছিলেন, ‘‘আমরা আবার সোমবার ফিরে আসবো।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য