Friday, March 29, 2024
বাড়িবিশ্ব সংবাদপ্রথমবারের মতো মহাকাশে শুটিং হওয়া চলচ্চিত্র মুক্তি পেল রাশিয়ায়

প্রথমবারের মতো মহাকাশে শুটিং হওয়া চলচ্চিত্র মুক্তি পেল রাশিয়ায়

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,২১ এপ্রিল: প্রথমবারের মতো মহাকাশে ধারণ করা চলচ্চিত্র রাশিয়ার প্রেক্ষাগৃহগুলোয় প্রদর্শিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার চলচ্চিত্রটি দেখানো হয়। একে প্রতিদ্বন্দ্বী হলিউড প্রকল্পকে টেক্কা দেওয়ার আনন্দ হিসেবে দেখছে মস্কো।আহত এক মহাকাশচারীকে বাঁচানোর জন্য এক চিকিৎসককে (সার্জন) আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) পাঠানোর গল্প নিয়ে ‘দ্য চ্যালেঞ্জ’ নামের চলচ্চিত্রটি তৈরি হয়েছে। এটির শুটিংয়ের জন্য ২০২১ সালের অক্টোবরে ১২ দিনের জন্য রাশিয়ার একজন অভিনেত্রী ও একজন চলচ্চিত্র পরিচালক আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে গিয়েছিলেন।‘দ্য চ্যালেঞ্জ’ চলচ্চিত্রটিতে সার্জনের চরিত্রে ৩৮ বছর বয়সী রুশ অভিনেত্রী ইউলিয়া পেরেসিল্ড অভিনয় করেছেন। এতে দেখা যায়, মহাকাশে একজন মহাকাশচারী অসুস্থ হয়ে পড়েন। তাঁকে বাঁচাতে ইউলিয়াকে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানো হয়।

৩৯ বছর বয়সী পরিচালক ক্লিম শিপেঙ্কো ক্যামেরা, শব্দ ও আলোকসজ্জাজনিত ব্যবস্থাপনার কাজগুলোও সামলেছেন। মহাকাশে ৩০ ঘণ্টার ফুটেজ ধারণ করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত চলচ্চিত্রটি তৈরিতে ৫০ মিনিটের ফুটেজ ব্যবহার করা হয়েছে।এক মহাকাশচারীর সহযোগিতায় পেরেসিল্ড ও শিপেঙ্কো সয়ুজ মহাকাশযানে চড়ে মহাকাশে গিয়েছিলেন। এর আগে চার মাসের প্রশিক্ষণ নিয়েছিলেন তাঁরা। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে রাশিয়ার অংশে চলচ্চিত্রটির শুটিং হয়েছে। ওই সময়ে সেখানে অবস্থানরত তিন রুশ মহাকাশচারী অতিথি চরিত্রে অভিনয় করেছেন।উফা শহরের একটি কারখানায় কাজ করেন তাতইয়ানা কুলিকোভা (৪৫)। চলচ্চিত্রটি দেখার অপেক্ষায় আছেন তিনি। কুলিকোভা বলেন, ‘আমরা রাশিয়া। আর রাশিয়া সব সময়ই এগিয়ে।’

২০২০ সালে মার্কিন মহাকাশ সংস্থা নাসা ও ইলন মাস্কের স্পেসেক্সের সঙ্গে যৌথ উদ্যোগে মিশন ইম্পসিবল তারকা টম ক্রুজ ঘোষিত হলিউড প্রকল্পের সঙ্গে পাল্লা দিয়ে ‘দ্য চ্যালেঞ্জ’ চলচ্চিত্রটি তৈরি করা হয়েছে।ক্রেমলিনে চলতি মাসে আয়োজিত এক অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলচ্চিত্রটির প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘আমরাই প্রথম কক্ষপথে ফিচার ফিল্ম তৈরি করেছি। মহাকাশযানে চড়েই তা করেছি। এটাও প্রথম।’চলচ্চিত্রটি মহাকাশ সংস্থা রসকসমস এবং রাশিয়ার শীর্ষ টিভি নেটওয়ার্ক চ্যানেল ওয়ানের যৌথ প্রকল্প। চ্যানেল ওয়ানের প্রধান নির্বাহী কর্মকর্তা কনস্টানটিন আর্নেস্ট হলিউডকে টেক্কা দেওয়ার এ আনন্দ গোপন করেননি। আর্নেস্ট বলেন, ‘আমরা সবাই গ্র্যাভিটির ভক্ত।তবে সত্যিকারের ভারহীন অবস্থার মধ্যে ধারণ করা “দ্য চ্যালেঞ্জ” চলচ্চিত্রটি দেখিয়ে দিয়েছে, হলিউডের চলচ্চিত্রগুলো শুধুই সিজিআই (কম্পিউটার প্রযুক্তিতে তৈরি চিত্র)।’আর্নেস্টের তথ্য অনুযায়ী ‘দ্য চ্যালেঞ্জ’ চলচ্চিত্রটি তৈরি করতে ১ কোটি ২০ লাখ ডলারের কম খরচ হয়েছে। তবে পুরো প্রকল্পটিতে ঠিক কত খরচ হয়েছে, তা উল্লেখ করা হয়নি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য