Friday, March 29, 2024
বাড়িবিশ্ব সংবাদনিজস্ব সামরিক প্রতিষ্ঠান করবেন পুতিনের সহযোগী কাদিরভ

নিজস্ব সামরিক প্রতিষ্ঠান করবেন পুতিনের সহযোগী কাদিরভ

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২০ ফেব্রুয়ারি: কোনো এক দিন নিজস্ব সামরিক প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা করছেন চেচেন নেতা রমজান কাদিরভ। রুশ ভাড়াটে সেনাদল ‘ওয়াগনার গ্রুপ’-এর আদলে এ প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত রমজান কাদিরভ গতকাল রোববার তাঁর এ পরিকল্পনার কথা জানান।এক টেলিগ্রাম পোস্টে রমজান কাদিরভ লেখেন, রাশিয়া–ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর সঙ্গে ওয়াগনার গ্রুপের সেনারাও লড়ছেন। এ গ্রুপের সেনারা যুদ্ধক্ষেত্রে দারুণ দক্ষতার পরিচয় দিয়েছেন। তাঁদের এ সফলতা নিজস্ব সামরিক কোম্পানি থাকার প্রয়োজনীয়তার কথা জানান দিয়েছে।

৪৬ বছর বয়সী রমজান কাদিরভ আরও বলেন, ‘যখন রাষ্ট্রের প্রতি আমার দায়িত্ব পালন শেষ হয়ে যাবে, তখন একটি নিজস্ব সামরিক কোম্পানি গড়ে তোলায় মনোযোগ দেব আমি। এ কোম্পানি ওয়াগনার গ্রুপের সঙ্গে প্রতিযোগিতা করবে। আমি মনে করি, এটাও দুর্দান্ত কাজ করবে।’২০০৭ সাল থেকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় চেচনিয়া প্রজাতন্ত্রের শাসক রমজান কাদিরভ। ওই বছর তাঁকে চেচনিয়ার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন ভ্লাদিমির পুতিন।তখন থেকে চেচনিয়া অঞ্চলের পরিস্থিতি তুলনামূলক স্থিতিশীল। এর আগে এক দশক ধরে স্বাধীনতার জন্য যুদ্ধ করে ব্যর্থ হয়েছেন চেচেন বিচ্ছিন্নতাবাদীরা। ভ্লাদিমির পুতিনের একজন একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত রমজান কাদিরভ। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে রমজান কাদিরভের চেচেন বাহিনী রুশ বাহিনীর সঙ্গে মিলে ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে লড়ছে।  

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ নিয়ে বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে আলোচনায় এসেছেন রমজান কাদিরভ। গত অক্টোবরে তিনি বলেন, রাশিয়ার এখন ইউক্রেনে ‘তুলনামূলক কম ধ্বংসাত্মক’ পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়টি বিবেচনা করা উচিত।এরও মাসখানেক আগে রমজান কাদিরভ অভিযোগ করেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পরিকল্পনা অনুযায়ী চলছে না। ইউক্রেনের কয়েকটি এলাকা থেকে রুশ সেনাদের পিছু হটার তীব্র সমালোচনাও করেন তিনি। চলতি বছরের জানুয়ারিতে রুশ সেনাদের দাড়ি রাখা নিষিদ্ধ করে জারি থাকা বিধির সমালোচনা করেন রমজান কাদিরভ।এর আগে গত বছরের অক্টোবরে নিজের তিন কিশোর ছেলেকে রাশিয়ার পক্ষে যুদ্ধে অংশ নিতে ইউক্রেনে পাঠানোর ঘোষণা দিয়ে আলোচনায় আসেন রমজান কাদিরভ। ওই সময় তিনি বলেছিলেন, একেবারে ছোট থেকেই সামরিক প্রশিক্ষণ পাওয়া তাঁর ছেলেদের এখন সত্যিকারের যুদ্ধে অংশ নেওয়ার সময় এসেছে। তাঁর তিন ছেলের বয়স যথাক্রমে ১৪, ১৫ ও ১৬ বছর।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য