Thursday, March 28, 2024
বাড়িবিশ্ব সংবাদকর্মী ছাঁটাই করে নিজের বেতন কমালেন যে সিইও

কর্মী ছাঁটাই করে নিজের বেতন কমালেন যে সিইও

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৯ ফেব্রুয়ারি: জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম বিশ্বব্যাপী প্রায় ১ হাজার ৩০০ কর্মী ছাঁটাইয়ে ঘোষণা দিয়েছে। শুধু তা–ই নয়, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক ইউয়ানও চলতি বছর তাঁর বেতন ৯৮ শতাংশ কমানোর পাশাপাশি নির্বাহী হিসেবে বোনাস না নেওয়ার ঘোষণা দিয়েছেন।এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার জুমের দাপ্তরিক ব্লগে এরিক ইউয়ান ১৫ শতাংশ (১ হাজার ৩০০) কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন। এর পরপরই আরেকটি ব্লগ পোস্টে তিনি নিজের বেতন কমানোর পাশাপাশি নির্বাহী হিসেবে বোনাস না নেওয়ার ঘোষণা দিয়েছেন।ব্লগ পোস্টে এরিক ইউয়ান আরও লিখেছেন, প্রতিষ্ঠানের নির্বাহী নেতৃত্ব টিমের সদস্যরাও চলতি বছর বেতন ২০ শতাংশ কম পাবেন এবং বোনাস পাবেন না।

এরিক ইউয়ান বলেন, ‘জুমের ১৫ শতাংশ বা ১ হাজার ৩০০ কর্মী ছাঁটাই করা ‘কঠিন তবে প্রয়োজনীয়’ সিদ্ধান্ত নিয়েছে। করোনা মহামারির সময় বিশ্ব যখন সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি, তখন আমাদের গতিপথ পরিবর্তিত হয়েছিল। আমরা মানুষদের একে অপরের সঙ্গে সংযুক্ত রাখতে যে এ ধরনের একটি কোম্পানি প্রতিষ্ঠা করতে পেরেছি, তার জন্য আমি গর্বিত।’তিনি আরও বলেন, করোনা মহামারির সময় জুম তাঁর কর্মীর সংখ্যা তিন গুণ বাড়িয়েছে। সে সময় মানুষ দূর থেকে কাজ, আদালতের শুনানি, সামাজিক অনুষ্ঠানসহ অন্যান্য অনেক কাজ জুমের মাধ্যমে করেছে। তিনি বলেন, ‘আমরা অক্লান্ত পরিশ্রম করেছি, কিন্তু আমরা ভুলও করেছি। আমাদের দলগুলো চুলচেরা বিশ্লেষণ করতে বা সর্বোচ্চ অগ্রাধিকার দিক থেকে টেকসইভাবে বৃদ্ধি পাচ্ছি কি না, তা মূল্যায়ন করতে যতটা সময় নেওয়া উচিত ছিল, তা নিইনি। তবে মানুষ ও প্রতিষ্ঠান জুমের ওপর নির্ভর করে চলেছে।’

তবে বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তা ও জুমের গ্রাহকদের ওপর এর প্রভাবের কারণে প্রতিষ্ঠানটিকে নতুন করে ভাবতে হচ্ছে, কঠোর সিদ্ধান্ত নিতে হচ্ছে। তবে জুম কৌশলগত বিষয়ে বিনিয়োগ অব্যাহত রাখতে বলে জানিয়েছেন এরিক ইউয়ান।২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন এরিক ইউয়ান। করোনার আগে সেবাটি মানুষের কাছে অপরিচিতই ছিল। করোনা মহামারির সময় টানা লকডাউন ও হোম অফিসের সুবাদে জনপ্রিয় হয়ে ওঠে সেবাটি। জুমের জনপ্রিয়তার জেরে এরিক এখন বিশ্বের ১৩৩ নম্বর ধনী। ফোর্বসের হিসাব অনুযায়ী, তাঁর মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৩২০ কোটি ডলার।অর্থনৈতিক সংকটের কারণে মাইক্রোসফট, গুগল, ফেসবুকসহ বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো একের পর এক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিচ্ছে। সর্বশেষ গত সোমবার মার্কিন কম্পিউটার প্রতিষ্ঠান ডেল তাদের মোট কর্মীর ৫ শতাংশ বা ৬ হাজার ৬৫০ জন কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।কর্মী ছাঁটাই নিয়ে বিশেষ প্রতিষ্ঠান লেঅফস ডট ফাইয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে সারা বিশ্বে প্রযুক্তি প্রতিষ্ঠানের ৯৫ হাজারের বেশি কর্মী চাকরি হারিয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য