Tuesday, May 28, 2024
বাড়িবিশ্ব সংবাদইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৩১জানুয়ারি: রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে এ কথা জানিয়েছেন। বাইডেন আরও বলেছেন, তিনি রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ডে সফর করবেন।

হোয়াইট হাউসে গতকাল সোমবার সাংবাদিকেরা বাইডেনের কাছে জানতে চান, তাঁর প্রশাসন ইউক্রেনকে সহায়তা হিসেবে এফ-১৬ যুদ্ধবিমান দেবে কি না। জবাবে বাইডেন বলেন, ‘না।’ বাইডেন আরও বলেন, ‘আমি পোল্যান্ড সফরে যাব। যদিও নিশ্চিত নই, এ সফর কবে হবে; তবে হবে।’গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে অর্থ-অস্ত্র সহায়তা দিয়ে আসছে। তবে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চাওয়া ছিল ভারী অস্ত্র, ট্যাংক। দীর্ঘদিন আলোচনার পর যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, পোল্যান্ড, কানাডাসহ কয়েকটি দেশ ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছে।

এরপর ইউক্রেনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধবিমান চাওয়া হয়েছে। বিশেষত ওয়াশিংটনের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চায় দেশটি। এটা নিয়ে বেশ আলোচনা চলছে।এর মধ্যেই বাইডেন জানিয়ে দিলেন, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না তাঁর প্রশাসন। এর আগে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ জানান, কিয়েভকে যুদ্ধবিমান দেওয়ার বিষয়টি তাঁর দেশ বিবেচনা করছে না। তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি আগেও বলেছি, ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার বিষয়ে মিত্রদের সঙ্গে আলোচনা হয়নি; আমি এখনো সেটাই বলছি।’

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য