Saturday, April 1, 2023
বাড়িবিশ্ব সংবাদনিউজিল্যান্ডের অকল্যান্ডে বন্যা, জরুরি অবস্থা ঘোষণা

নিউজিল্যান্ডের অকল্যান্ডে বন্যা, জরুরি অবস্থা ঘোষণা

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২৮জানুয়ারি: নিউজিল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডে টানা বৃষ্টিপাতের পর বন্যা দেখা দিয়েছে। গতকাল শুক্রবার শহরটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।শুক্রবার অকল্যান্ডে মাত্র ১৫ ঘণ্টায় যে পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে, তা গ্রীষ্মকালীন স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে ৭৫ শতাংশ বেশি।অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন বলেছেন, নর্থ শোর এলাকার ওয়াইরাউ ভ্যালি থেকে একজনের মরদেহ উদ্ধার হয়েছে। ব্রাউন আরও বলেন, তিনি খবরটি পেয়ে অত্যন্ত মর্মাহত হয়েছেন। তবে ওই ব্যক্তির মৃত্যু বন্যার কারণে হয়েছে কি না, তা নিশ্চিত করেনি পুলিশ।জরুরি অবস্থা ঘোষণায় দেরি করা নিয়ে অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন ব্যাপক সমালোচনার মধ্যে আছেন। তবে তাঁর দাবি, বিশেষজ্ঞদের পরামর্শ মেনে তিনি ব্যবস্থা নিয়েছেন।

গ্রিন পার্টির পার্লামেন্ট সদস্য রিকার্ডো মেনেন্ডেজ মার্চ অকল্যান্ড শহরের বাসিন্দা। বিবিসিকে তিনি বলেন, তাঁর এলাকা দ্রুত বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এ কারণে তাঁকে সেখান থেকে সরতে হয়েছে। তবে কাছাকাছি এলাকায় বসবাসকারী এক বন্ধু তাঁকে আশ্রয় দিয়েছেন।গুরুত্বপূর্ণ সড়কগুলোও পানিতে তলিয়ে গেছে। এতে মহাসড়কগুলোয় যানবাহনের দীর্ঘ সারি তৈরি হচ্ছে। বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনার খবরও পাওয়া গেছে।বন্যার কারণে অকল্যান্ড বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। অন্তত শনিবার দুপুর পর্যন্ত ওই বিমানবন্দরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।বন্যা পরিস্থিতির কারণে প্রখ্যাত সংগীতশিল্পী এলটন জনের একটি কনসার্ট বাতিল করা হয়েছে। ওই কনসার্টে ৪০ হাজার মানুষের উপস্থিত থাকার কথা ছিল। সাপ্তাহিক ছুটির দিন পূর্বনির্ধারিত অন্যান্য সরকারি অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

অনলাইন ফুটেজে দেখা গেছে, কোমরসমান বন্যার পানিতে আটকে পড়েছে মানুষ। ছোট ছোট নৌকায় করে উদ্ধারকারীরা লোকজনকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নিচ্ছেন।আরও কিছু ছবিতে দেখা গেছে, বেশ কয়েকটি সুপারমার্কেটের করিডর বন্যার পানিতে ডুবে গেছে। সেখানে মুদিদোকানের বিভিন্ন পণ্য ভাসছে।নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স এক টুইটার পোস্টে বলেছেন, বিহিভ বাংকার (ওয়েলিংটনের পার্লামেন্ট ভবন) জরুরি উদ্ধার কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করছে। শনিবার হিপকিন্স অকল্যান্ড সফরে যেতে পারেন।নিউজিল্যান্ডের জলবায়ুবিষয়ক কর্তৃপক্ষ ন্যাশনাল ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড অ্যাটমোসফেরিক রিসার্স (এনআইডব্লিউএ) বলেছে, আগামী পাঁচ দিন শহরের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাতের আভাস দেওয়া হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য