Tuesday, February 7, 2023
বাড়িবিশ্ব সংবাদব্রাজিলে দাঙ্গা: বোলসোনারোর ভূমিকা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

ব্রাজিলে দাঙ্গা: বোলসোনারোর ভূমিকা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৪জানুয়ারি:

ব্রাসিলিয়ার সরকারি ভবনগুলোতে সমর্থকদের হানা ও তাণ্ডবের আগে গণতন্ত্রবিরোধী বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে সাবেক ডানপনন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর বিরুদ্ধে তদন্ত করতে রাজি হয়েছে ব্রাজিলের সু্প্রিম কোর্ট।বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই বিশৃঙ্খলার তদন্তে নেতৃত্ব দেওয়া সুপ্রিম কোর্টের বিচারক আলেকসান্দ্রি জি মোরাইস বোলসোনারোর বিরুদ্ধে তদন্ত শুরুতে ফেডারেল কৌসুলিদের অনুরোধে রাজি হওয়ার পর শুক্রবার সুপ্রিম কোর্ট তাদের এ সম্মতির কথা জানায়।বিচারক আলেক্সান্দ্রি জি মোরাইস বলেছেন, “ব্যতিক্রমধর্মী অবস্থা সৃষ্টির চেষ্টায় গণতন্ত্রের বিরুদ্ধে কাপুরুষোচিত ষড়যন্ত্র করে যাওয়া সুপরিচিত ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনা হবে।” 

এক বিবৃতিতে ব্রাজিলের শীর্ষ সরকারি কৌঁসুলির দপ্তর জানিয়েছে, গত রোববার রাজধানী ব্রাসিলিয়ায় হওয়া অরাজকতা ও সহিংসতা যে গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ডের ফলে হয়েছে, তাতে প্ররোচনা এবং এর বুদ্ধিবৃত্তিক কর্তৃত্ব বোলসোনারোর ছিল কিনা সুপ্রিম কোর্টের তদন্তে কৌঁসুলিরা তা খতিয়ে দেখবেন।ব্রাজিলের শীর্ষ আদালত এরই মধ্যে বোলসোনারোর সাবেক বিচারমন্ত্রী আন্দেরসন তোহিসকে গ্রেপ্তারে নির্দেশ দিয়েছে। তোহিস ব্রাসিলিয়ার জননিরাপত্তা পরিষেবা প্রধান ছিলেন। জননিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে থাকার পরও রাজধানীতে এ ধরনের বিক্ষোভের অনুমতি দেওয়ায় তাকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। তাকে এ দায়িত্ব থেকেও সরানো হয়েছে।গত রোববার বোলসোনারো হাজার হাজার সমর্থক ব্রাজিলের সুপ্রিম কোর্ট ও কংগ্রেস ভবন এবং প্রেসিডেন্ট প্রাসাদে তাণ্ডব চালায়। তারা নৈরাজ্য উসকে দিয়ে বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাকে উৎখাত করে সদ্যবিদায়ী ডানপন্থি প্রেসিডেন্টকে ক্ষমতায় ফেরাতে সামরিক বাহিনীকে অভ্যুত্থান করার আহ্বান জানায়।অক্টোবরের নির্বাচনে লুলার কাছে হারার পর মেয়াদ শেষের আগেই বামপন্থি প্রতিদ্বন্দ্বীর অভিষেকে যোগ দেওয়া এড়াতে বোলসোনারো ব্রাজিল ছেড়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় চলে যান। তার মিত্র সাবেক বিচারমন্ত্রী তোহিসও এখন ফ্লোরিডায়।সামাজিক যোগাযোগমাধ্যমে বোলসোনারো বলেছেন, তিনি দ্রুতই ব্রাজিলে ফিরবেন। আর তোহিস জানিয়েছেন, তিনি ব্রাজিলে ফিরে আত্মসমর্পণ করার পরিকল্পনা করছেন।সাবেক মন্ত্রী তোহিস যদি আত্মসমর্পণ না করেন তাহলে তাকে বহিঃসমর্পণে যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ জানানোর ইঙ্গিত দিয়েছেন ব্রাজিলের বর্তমান বিচারমন্ত্রী ফ্লাভিও দিনো।এক সংবাদ সম্মেলনে দিনো বলেছেন, তোহিসের মামলাটি পুনর্মূল্যায়নে তিনি আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবেন।

তোহিসকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেন বিচারক জি মোরাইস। রাজধানীতে তাণ্ডবের কয়েক ঘণ্টা পর ব্রাসিলিয়ার নিরাপত্তা প্রধানকে তার পদ থেকে অপসারণও করেন তিনি।বৃহস্পতিবার পুলিশ তোহিসের বাড়ি থেকে একটি ডিক্রির খসড়া পেয়েছে, যেটিকে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপের প্রস্তাব বলে মনে করা হচ্ছে।তোহিসের দাবি, ওই খসড়া এমন এক ব্যাগের মধ্যে ছিল, যা ছুড়ে ফেলা হয়েছিল। ‘মিথ্যা গল্প ফাঁদতে’ তার অনুপস্থিতিতে ওই নথিগুলো স্থানীয় একটি খবরের কাগজে ‘ফাঁস’ হয়।দিনো বলেছেন, বোলসোনারোকে নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের কাছে কোনো ধরনের অনুরোধ করেননি।বোলসোনারের দল ডানপন্থি লিবারেল পার্টি (পিএল) এখন সাবেক প্রেসিডেন্টের হয়ে আইনি লড়াইয়ের জন্য নিজেদের আইনজীবী বাহিনীকে প্রস্তুত করছে বলে দলটির এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।ব্রাজিলের নির্বাচন ব্যবস্থায় জালিয়াতির সুযোগ আছে, এমন বক্তব্যসহ প্রেসিডেন্ট থাকাকালে দেওয়া গণতস্ত্রবিরোধী অনেক মন্তব্যের জন্যই বোলসোনারো তদন্তের মুখোমুখি হয়েছেন। পিএলের আশঙ্কা, রোববার ব্রাসিলিয়ার সরকারি ভবনগুলোতে তাণ্ডবের জন্যও বোলসোনারোকে দোষী সাব্যস্ত করা হতে পারে।সেক্ষেত্রে তাকে গ্রেপ্তার করা না হলেও ২০২৬ এর নির্বাচনে দাঁড়ানোর অনুপযুক্ত ঘোষণা করা হতে পারে বলে শঙ্কা দলটির ওই কর্মকর্তার।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য