Monday, February 6, 2023
বাড়িবিশ্ব সংবাদপূর্ব-ইউক্রেইনের লবণখনির শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পথে রাশিয়া

পূর্ব-ইউক্রেইনের লবণখনির শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পথে রাশিয়া

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১১ জানুয়ারি: পূর্ব ইউক্রেইনের লবণখনির শহর সোলেদারের বেশিরভাগই দখলের পথে রয়েছে রুশ বাহিনী।ইউক্রেইনীয় বাহিনীর সঙ্গে কয়েকমাসের দীর্ঘ লড়াইয়ের পর রুশ বাহিনী শহরটির নিয়ন্ত্রণ নিতে চলেছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রণালয়।মন্ত্রণালয় জানায়, চার দিন ধরে রুশ বাহিনী এবং রাশিয়ার ভাড়াটে সেনাদের ওয়াগনার গ্রুপ এগিয়ে আসার পর এখন সোলদারের বেশির ভাগ বসতিই সম্ভবত তাদের নিয়ন্ত্রণে চলে এসেছে।

বিষয়টি নিশ্চিত হলে গত অগাস্টের পর থেকে এটিই হবে রাশিয়ার সবচেয়ে বড় জয়। সোলেদার শহরটি বাখমুতের কাছে। সেখানে ইউক্রেইনের সেনারা রক্তক্ষয়ী যুদ্ধে লিপ্ত।ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, সোলেদার শহরে প্রায় কোনও প্রাণই নেই। কোনও দেয়ালও অক্ষত দাঁড়িয়ে নেই। সোলেদারের কাছের সব জমি দখলদারদের মৃতদেহে ভরা।”সোলেদার দখল করতে পারলে তা রাশিয়ার জন্য সুবিধাজনক হবে। কারণ, রুশ বাহিনীর লক্ষ্য হচ্ছে, সোলেদারের কাছের শহর বাখমুত দখলে নেওয়া। আর বাখমুত দখলে নিতে পারলে সেটি হবে ইউক্রেইনের দোনেৎস্ক অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার পথে রাশিয়ার জন্য বড় ধরনের পদক্ষেপ।

এদিক থেকে সোলেদারের দখল রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। তবে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা গত সপ্তাহে বলেছেন, ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোজিন ওই এলাকার বিশাল লবণ এবং জিপসামের খনির দখল নিতে চান।সোলেদার শহরের ভেতরের পরিস্থিতি যাচাই করে দেখতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।তবে সোলেদারে ইউক্রেইনীয় সেনাদের সঙ্গে থেকে যুদ্ধের খবর সংগ্রহ করা সাংবাদিক ইউরিই বুস্তোভ নিউ ভয়েস সংবাদমাধ্যমে বলছেন, সোলেদার শহর থেকে ইউক্রেনের মূল সরবরাহ রুটের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী।“একে শহরের পূর্ণ নিয়ন্ত্রণ বলা যায় না। তবে ওই রুটে স্বাভাবিক পণ্য সরবরাহ অসম্ভব। এটি প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ,” বলেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য