Friday, August 19, 2022
বাড়িবিশ্ব সংবাদআমিরাতের বিতর্কিত জেনারেল ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট

আমিরাতের বিতর্কিত জেনারেল ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ নভেম্বর।  আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জেনারেল আহমেদ নাসের আল-রাইসি, যার বিরুদ্ধে রয়েছে নির্যাতনে জড়িত থাকার অভিযোগ।

বিবিসি জানায়, আল-রাইসি সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অধীনে পুলিশের ইন্সপেক্টর জেনারেল। ইন্টারপোলে তিনি চার বছর মেয়াদে নির্বাচিত হয়েছেন। সেখানে তিনি বিনা বেতনে খন্ডকালীন কাজ করবেন।ইন্টারপোলের সাধারণ বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে তুরস্কের ইস্তাম্বুলে। সেখানেই সদস্য দেশগুলোর পুলিশ প্রধানরা ভোটে অংশ নিয়ে রাইসিকে সংস্থার প্রেসিডেন্ট নির্বাচিত করেন। তিন দফা ভোট গ্রহণ করা হয়। চূড়ান্ত পর্বে তিনি নির্বাচিত হন।

মানবাধিকার গোষ্ঠীগুলো ইন্টারপোলের প্রেসিডেন্ট পদের জন্য রাইসির প্রার্থিতার বিরুদ্ধে তদ্বির করেছিল। তাদের অভিযোগ ছিল, রাইসি আমিরাতের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ওঠা নির্যাতনের বিশ্বাসযোগ্য অভিযোগ তদন্ত করতে ব্যর্থ হয়েছেন।তবে রাইসি এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, রাইসি মনেপ্রাণেই পুলিশের নির্যাতন এবং অসদাচরণকে গর্হিত কাজ বলে মনে করেন।

ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রতিক্রিয়া জানিয়ে এক টুইটে রাইসি বলেন, এ পদে নির্বাচিত হতে পেরে তিনি সম্মানিত বোধ করছেন। সবার জন্য নিরাপত্তা নিশ্চিত করতে ইন্টারপোলের কাজ আরও স্বচ্ছ এবং ভিন্ন আঙ্গিকে করার প্রতিশ্রুতি দেন তিনি।তবে মানবাধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচের মধ্যপ্রাচ্য বিভাগের গবেষক হাইবা জায়াদিন, ইন্টারপোলে রাইসির নির্বাচিত হওয়ার দিনটিকে “মানবাধিকার এবং বিশ্বব্যাপী আইনের শাসনের জন্য দুঃখজনক একটি দিন” আখ্যা দিয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য