Friday, October 18, 2024
বাড়িজাতীয়ফোর্বস-এ বিশ্বের একশো ক্ষমতাশালী নারীদের তালিকায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

ফোর্বস-এ বিশ্বের একশো ক্ষমতাশালী নারীদের তালিকায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (হি.স) : ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত হল বিশ্বের ১০০ জন ক্ষমতাশালী নারীদের তালিকা। প্রতিবছর এই জনপ্রিয় ম্যগাজিনের ক্ষমতাশালী ব্যক্তিত্বের তালিকায় নজর থাকে গোটা বিশ্বের। ২০২১ সালে ক্ষমতাশালী নারীদের তালিকায় ৩৭ তম স্থান দখল করেছেন দেশের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে এই প্রথম নয়। ফোর্বস ম্যাগাজিনের ক্ষমতাশালী ব্যক্তিত্বের তালিকায় গত দুই বছর ধরেই জায়গা করে নিয়েছেন নির্মলা সীতারমন।

২০১৯ সালে প্রথমবার ফোর্বসের বিচারে তালিকায় যুক্ত হন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সেই বছর ৩৪ তম স্থানে ছিলেন তিনি। ২০২০ সালে পিছিয়ে ৪১ তম স্থানে আসেন নির্মলা। চলতি বছরে এই তালিকায় আরও কিছুটা এগিয়ে এসেছেন তিনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ফোর্বস ম্যাগাজিনের বিচারে অনন্য নারীদের তালিকায় ৪৩ তম স্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে ভারতীয় ক্ষমতাশালী নারী হিসেবে শুধুমাত্র নির্মলা সীতারমন নন, ফোর্বসের তালিকায় জায়গা করে নিয়েছেন আরও অনেক নারী ব্যক্তিত্ব। ৫২ তম স্থানে রয়েছেন এইচসিএল কর্পোরেশনের সিইও রোশনি নাদার মালহোত্রা। বায়োকনের এক্সিকিউটিভ চেয়ারপারসন কিরন মজুমদার সাউ রয়েছেন ৭২ তম স্থানে। জনপ্রিয় সংস্থা ‘নাইকা’র প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার তালিকায় ৮৮ তম স্থানে রয়েছেন। সম্প্রতি দেশের ধনীতম স্বপ্রতিষ্ঠিত মহিলা হিসেবে গণ্য করা হয়েছে ফাল্গুনী নায়ারকে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য