Tuesday, July 16, 2024
বাড়িশীর্ষ সংবাদআতঙ্কের নাম অ্যামিবা! কিশোরের মস্তিষ্ক কুরে কুরে খেল আদ্যপ্রাণী

আতঙ্কের নাম অ্যামিবা! কিশোরের মস্তিষ্ক কুরে কুরে খেল আদ্যপ্রাণী

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ জুলাই: হঠাৎই জ্বর এসেছিল। বাড়ছিল বমি। এমনকী ভুল বকতেও শুরু করে কিশোর। বেগতিক দেখে হাসপাতালে ভর্তি করেন পরিবারের সদস্যরা। তবুও বাঁচানো গেল না কেরলের ১৪ বছরের কিশোরকে।

চিকিৎসকরা জানিয়েছেন, অ্যামিবিক মেনিনগোএনসেফালাইটিস নামের একটি বিরল রোগে আক্রান্ত হয়ে কিশোরের মৃত্যু হয়েছে। কী থেকে হয় এই রোগ? নামেই প্রকাশ অ্যামিবাঘটিত রোগ এটি। এক ধরনের অ্যামিবা যা জলে থাকে ও নাকের মাধ্যমে দেহে প্রবেশ করে। আঘাত করে সরাসরি মস্তিষ্কে। সেখানেই দ্রুত বংশবিস্তার করে। খাদ্য হয়ে ওঠে মস্তিষ্কের বিভিন্ন টিস্যু। তবে এই রোগ মানুষের থেকে মানুষে ছড়ায় না। এই সংক্রমণের সঠিক চিকিৎসা এখনও নেই বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

কিশোরের পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃদুল নামের ওই কিশোর অসুস্থ হওয়ার আগে পুকুরে স্নান করতে যায়। চিকিৎসকদের অনুমান, সেখান থেকেই এই প্রাণনাশী এককোষী প্রাণী তার দেহে প্রবেশ করে। সেই থেকে মস্তিষ্কে বংশবিস্তার। অবশেষে মৃত্যু। তিন মাসে এই বিরল রোগে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হল কেরলে।

এই রোগে আক্রান্ত হলে কী কী উপসর্গ দেখা যায়? চিকিৎসকরা জানাচ্ছেন প্রথমে হালকা জ্বর, বমি, মাথাব্যথা। সময়ের সঙ্গে সঙ্গে ভুল বকা, পাগলামো শুরু করেন এই রোগে আক্রান্ত রোগী। এই মারণ অ্যামিবা দেহে প্রবেশ করার ১-১২ দিনের দিনের মধ্যে এই উপসর্গগুলি দেখা যায়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ১০ লক্ষের মধ্যে ২.৬ মানুষ এই রোগের আক্রান্ত।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য