Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যমাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৩ নভেম্বর : ২০২১ সালে করোনা পরিস্থিতির কারনে কোন পরীক্ষা নেওয়া হয়নি। এবার যাতে সেই পরিস্থিতির উদ্বেগ না হয় তার জন্য সি বি এস ই- কে অনুসরণ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা দুই ধাপে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টি বি এস ই। আগে থেকেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই মোতাবেক ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা।

আর ১৬ ডিসেম্বর থেকে শুরু হবে মাধ্যমিকের পরীক্ষা। উদ্দেশ্য একটাই কোন কারনে ফাইনাল পরীক্ষা নেওয়া সম্ভব না হলে একটি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যাতে নাম্বার প্রদান করা যায়। সেই মোতাবেক সিলেবাসকে দুই ভাবে ভাগ করে দেওয়া হয়েছে। পরীক্ষা হবে দেড় ঘণ্টার। ১৫ মিনিট দেওয়া হবে প্রশ্ন পত্র পড়ার জন্য। উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নেওয়া হবে ৭৬ টি সেন্টারে। আর মাধ্যমিক হবে ৮০ –র উপর সেন্টারে। ৩০ হাজারের উপর পরীক্ষার্থী পরীক্ষায় বসবে উচ্চ মাধ্যমিকে। আর মাধ্যমিকে ৪৬ হাজারের উপর পরীক্ষার্থী বসতে পারে। বুধবার পর্ষদ কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করে জানান পর্ষদ সভাপতি ড. ভবতোষ সাহা। ১৬ ডিসেম্বর থেকে শুরু হবে মাদ্রাসা আলিম এর পরীক্ষা। মাদ্রাসা ফাজিল পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর থেকে । উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শেষ হবে ৭ জানুয়ারী। মাদ্রাসা ফাজিল পরীক্ষা  শেষ হবে ১ জানুয়ারী। আর অন্যদিকে মাধ্যমিক পরীক্ষা শেষ হবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। একই দিনে শেষ হবে  মাদ্রাসা আলিম এর পরীক্ষা।

দুই ধাপে পরীক্ষা নেওয়ায় কোন পুরনো সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে না। সকলকে নতুন সিলেবাসে পরীক্ষা দিতে হবে। ষান্মাসিক পরীক্ষা নেওয়া হবে ৫০ নাম্বারের। বাকি ৫০ নাম্বারের পরীক্ষা হবে এপ্রিল মাসে। মিউজিক , ভোকেশনাল পরীক্ষার নাম্বার বিভাজন পৃথক ভাবে করা হয়েছে। স্কুলের ইন্টারনাল মার্কস যথারীতি আসবে। রাজ্যে প্রথম বারের মত এই নিয়মে পরীক্ষা নেওয়া হচ্ছে। মূলত করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান পর্ষদ সভাপতি ডা ভবতোষ সাহা। এদিন সঙ্গে ছিলেন পর্ষদ সচিব দুলাল দে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য