Wednesday, November 30, 2022
বাড়িরাজ্যজনজাতিদের অধিকার ও সম্মান প্রতিষ্ঠিত করতে থানসা জরুরি : প্রদ্যোত

জনজাতিদের অধিকার ও সম্মান প্রতিষ্ঠিত করতে থানসা জরুরি : প্রদ্যোত

স্যন্দন  ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ জুলাই : জনজাতিদের ইতিহাস এগিয়ে নিয়ে যেতে থানসা প্রতিষ্ঠা করতে হবে। আর এতে সমাজ এগিয়ে যাবে। জনজাতিদের উন্নয়ন সফল হবে। আলাদা পরিচয় পাবে তিপ্রাসারা। তাই জনজাতিদের থানসা খুব জরুরি। ঐতিহ্যবাহী খারচি পূজাকে কেন্দ্র করে বৃহস্পতিবার আগরতলা টাউন হলে খারচি মথাই তের পালন অনুষ্ঠানে বক্তব্য রেখে এই কথা বলেন তিপ্রা মাথার চেয়ারম্যান প্রদ্যোত কিশোর দেববর্মন। তিনি বলেন জনজাতিদের ইতিহাস, কৃষ্টি, সংস্কৃতি মান্যতা দিতে হবে।

 আধুনিকতার ছোঁয়ায় ইতিহাস, কৃষ্টি, সংস্কৃতি ভুলে গেলে চলবে না বলে জানান। রাজ্যের রাজারা সবসময় নিঃস্বার্থভাবে রাজ্য পরিচালনা করে গেছেন। নিজেদের নামে কোন রাস্তাঘাট তৈরি করার কোন পরিকল্পনা নেয় নি। আবক্ষ মূর্তি পর্যন্ত তৈরি করেন নি। সমাজের উন্নয়ন করার ছিল তাদের মূল উদ্দেশ্য। তাই সেই দিশায় সমাজকে তিনি নিয়ে যেতে চান বলে এদিন বক্তব্যে মাধ্যমে তুলে ধরেন প্রদ্যোত কিশোর দেববর্মন। আরো বলেন, কিছু রাজনৈতিক নেতৃত্ব রাজাদের কথা বলে প্রদ্যোত কিশোর দেববর্মনের সমালোচনা করেন। কিন্তু প্রদ্যুৎ কিশোর দেববর্মণ কোন রাজনীতিক নেতৃত্বের পিতা বা বংশকে টেনে সমালোচনা করেন না। কারণ প্রদ্যোত কিশোর দেববর্মন কাউকে লজ্জিত করে নিজের সম্মান বাড়াতে চায় না। সেই আদর্শ নিয়ে এগিয়ে চলেছেন বলে দাবি করেন প্রদ্যোত। পাশাপাশি বিজেপি এবং সিপিআইএম -এর নাম উল্লেখ না করে বলে সাবকা সাথ সবকা বিকাশ ও লাল সালাম বলে সমাজপতিদের সম্মান এম ডি সি এবং ক্লাবের সভাপতি ও কোন নেতৃত্বকে দিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু সেই ধারার পরিবর্তন করে তিনি সমাজপতিদের সম্মান সমাজপতিদের ফিরিয়ে দিতে চান  বলে জানান শ্রী দেববর্মণ।

আয়োজিত অনুষ্ঠান শুরুতে প্রদ্যোত কিশোর দেববর্মন মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্যের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান। প্রদ্যোত কিশোর দেববর্মন ছাড়াও উপস্থিত ছিলেন এম ডি সি কমল কলই, ক্ষত্রিয় সমাজের সাধারণ সম্পাদক মনোজ দেববর্মা সহ অন্যানরা। এদিন টাউন হলে জনজাতি অংশের মানুষের উপস্থিতি ছিল বেশ লক্ষণীয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য