Wednesday, June 29, 2022
বাড়িরাজ্যউপনির্বাচনে প্রশাসনিক প্রস্তুতি সম্পর্কিত বিষয়ে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক

উপনির্বাচনে প্রশাসনিক প্রস্তুতি সম্পর্কিত বিষয়ে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ মে : বুধবার জাতীয় নির্বাচন কমিশন রাজ্যের বিধানসভা আসনের উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। আগামী ৩০ মে  বিজ্ঞপ্তি জারি করা হবে। সেদিন থেকেই মনোনয়ন জমা দেওয়া পর্ব শুরু হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৬ জুন। মনোনয়ন পরীক্ষা হবে ৭ জুন। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষদিন ৯ জুন। সেদিন চূড়ান্ত হবে প্রার্থী তালিকা। তেইশে জুন হবে ভোটগ্রহণপর্ব। ভোট গণনা হবে ২৬ জুন।

 উত্তর জেলা, ধলাই জেলা ও আগরতলা পুর নিগমের অন্তর্গত দুটি বিধানসভা কেন্দ্রে নির্বাচনী আচরণবিধি লাগু থাকবে। ৬ আগরতলা বিধানসভা ও ৮ টাউন বড়দোয়ালী বিধানসভা কেন্দ্রের মধ্যে কেবল এই নির্বাচনী আচরণবিধি লাগু হবে। গত ১ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। সেই ভোটার তালিকা অনুযায়ী ভোট গ্রহন করা হবে। চারটি বিধানসভা কেন্দ্রে ভোট প্রদান এক লক্ষ ৮৮ হাজার ৮৫৪ জন। এর মধ্যে ৬ আগরতলা বিধানসভা কেন্দ্রে মোট ভোটার ৫১,৬৭৯ জন, ৮ টাউন বড়দোয়ালী কেন্দ্রে মোট ভোটার ৪৬,৫৮৩ জন, সোরমা কেন্দ্রে মোট ভোটার ৪৭,২৫৯ এবং ৫৭ যুবরাজ নগর কেন্দ্রে মোট ভোটার ৪৩,৩৭৩ জন। মোট ভোট গ্রহণ কেন্দ্র ২২১ টি।

এর মধ্যে আগরতলা বিধানসভা কেন্দ্রে ৫৫ টি, টাউন বরদোয়ালী কেন্দ্রে ৫৬ টি, সুরমা বিধানসভা কেন্দ্রে ৬০ টি ও যুবরাজ নগর বিধানসভা কেন্দ্রে ৫০ টি ভোট গ্রহণ কেন্দ্র রয়েছে। মোট পুলিং লোকেশন ১৩৯ টি। বৃহস্পতিবার মহাকরণের সাংবাদিক সম্মেলন করে জানান রাজ্য নির্বাচন কমিশনের আধিকারিক কিরণ গিত্যে।  অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে রাজ্য নির্বাচন কমিশন। এক্ষেত্রে সকলের সহযোগিতায় আহ্বান জানান তিনি। গত নির্বাচনে ভোটের হার ও সার্বিক পরিসংখ্যান বিচার করে নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। তিনটি ক্যাটাগরিতে এই পুলিশ স্টেশন গুলি কে ভাগ করা হয়েছে। থাকবে ওয়েব কাস্টিং এর ব্যবস্থা। তবে রাজ্যে উৎসবের মেজাজে ভোট হয়। ভোটের হার অন্যান্য স্থানের থেকে বেশি। নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে জেলাশাসক ও পুলিশ সুপার প্রদত্ত রিপোর্ট অনুযায়ী জাতীয় নির্বাচন কমিশনকে অবগত করা হবে বলে জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য