Sunday, April 20, 2025
বাড়িরাজ্যসাইবার জালিয়াতি সম্পর্কে জনগণকে সচেতন থাকার অনুরোধ জানিয়েছে বিদ্যুৎ নিগম

সাইবার জালিয়াতি সম্পর্কে জনগণকে সচেতন থাকার অনুরোধ জানিয়েছে বিদ্যুৎ নিগম

আগরতলা, ১৩ এপ্রিল: ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ কর্পোরেশন লিমিটেড (TSECL) সম্প্রতি সাইবার প্রতারণার ক্রমবর্ধমান ঘটনাকে কেন্দ্র করে এক জরুরি জনসচেতনতামূলক পরামর্শ জারি করেছে। কর্পোরেশনের নাম ভাঙিয়ে প্রতারকরা গ্রাহকদের লক্ষ্য করে প্রতারণামূলক বার্তা ও ফোনকলের মাধ্যমে আর্থিক ক্ষতির ফাঁদ পেতে চলেছে।

ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেডের তথ্য অনুযায়ী, কিছু প্রতারক নিজেদের বিদ্যুৎ নিগমের  কর্মকর্তা পরিচয়ে গ্রাহকদের ফোন করে দাবি করছে যে, তাদের বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে এবং দ্রুত অর্থপ্রদান করতে হবে, না হলে সংযোগ বিচ্ছিন্ন করা হবে। অনেক ক্ষেত্রে গ্রাহকদের এমন সব অ্যাপ ডাউনলোড করতে বলা হচ্ছে যা আসলে ক্ষতিকর এবং ব্যক্তিগত ও ব্যাংক সংক্রান্ত তথ্য চুরি করার উদ্দেশ্যে তৈরি।

 সবচেয়ে উদ্বেগজনক একটি ঘটনা সম্প্রতি আগরতলার যোগেন্দ্রনগর এলাকা থেকে উঠে এসেছে। সেখানে পিএম সূর্যঘর মুফ্ত বিজলী যোজনার অধীনে সৌরবিদ্যুৎ ব্যবহারকারী একটি পরিবার বিদ্যুৎ নিগমের নামে একটি বার্তা পেয়ে একটি অ্যাপ ডাউনলোড করে। পরবর্তীতে সেই অ্যাপের মাধ্যমে তাদের গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়ে যায় এবং আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। এই ধরনের প্রতারণার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেড। তারা পরিষ্কার জানিয়েছে, সংস্থাটি কখনোই অজানা নম্বর থেকে ফোন করে না এবং কোনও অজানা অ্যাপ ইনস্টল করার পরামর্শও দেয় না। তাদের একমাত্র অফিসিয়াল অ্যাপ হলো বিদ্যুৎ বন্ধু  (BidyutBandhu), যা গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে পাওয়া যায়। বিদ্যুৎ নিগমের পক্ষ থেকে প্রেরিত বার্তাগুলি টিএসইসিএলআই (TSECLI )নামক ভেরিফায়েড আইডি থেকেই আসে। জনসাধারণকে সচেতন করতে বিদ্যুৎ নিগম বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছে: সন্দেহজনক লিঙ্ক বা বার্তা (SMS, WhatsApp বা ইমেইলের মাধ্যমে) এ ক্লিক না করা, অজানা উৎস থেকে এপিকে ( APK) ফাইল ডাউনলোড না করা, এবং কখনোই ওটিপি ( OTP) বা ব্যাংক তথ্য অপরিচিত কারো সঙ্গে শেয়ার না করা। প্রতারকরা প্রায়ই “পেন্ডিং বিল” বা “পুনঃসংযোগ চার্জ”-এর অজুহাতে গ্রাহকদের ভুল পথে চালিত করছে।

প্রতারণার শিকার বা সন্দেহভাজন কোন বার্তা পেলে তাৎক্ষণিকভাবে স্থানীয় থানায় অভিযোগ জানানোর পাশাপাশি [www.cybercrime.gov.in](http://www.cybercrime.gov.in) ওয়েবসাইটে অথবা ১৯৩০ নম্বরে সাইবার প্রতারণা হেল্পলাইনে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে বিদ্যুৎ নিগম । সংস্থার এক মুখপাত্র জানান, “এই পরিস্থিতি আমাদের গভীরভাবে উদ্বিগ্ন করছে। আমরা গ্রাহকদের স্বার্থ রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। সচেতনতা হলো আমাদের প্রধান অস্ত্র। সবাইকে অনুরোধ করছি কেবলমাত্র আমাদের অফিসিয়াল মাধ্যম ব্যবহার করুন।”সাইবার অপরাধীদের প্রতিরোধে বিদ্যুৎ নিগম রাজ্যজুড়ে সচেতনতা বৃদ্ধিমূলক প্রচার ও আইন প্রয়োগকারী সংস্থার সাথে সমন্বয় আরও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে। নিগমের অফিসিয়াল তথ্য ও পরিষেবার জন্য [www.tsecl.in](http://www.tsecl.in) অথবা [www.bidyutbandhu.com](http://www.bidyutbandhu.com) ওয়েবসাইট ভিজিট করার পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপদ ডিজিটাল পরিবেশ গঠনে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে কর্পোরেশন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য