Sunday, September 8, 2024
বাড়িরাজ্যতিনটি পুকুরের সৌন্দর্যায়ন ও উন্নয়নের জন্য শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

তিনটি পুকুরের সৌন্দর্যায়ন ও উন্নয়নের জন্য শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ জুলাই :  অমরুত প্রকল্পের অধীন আগরতলা শহরের বিভিন্ন পুকুর গুলিকে সুন্দর্যায়নের কাজ হাতে নেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসাবে সেন্ট্রাল রোড শিববাড়ি পুকুর, ভেটেরিনারি হাসপাতালের লেইক ও উজান অভয়নগর বাজারস্থিত পুকুরের সৌন্দর্যায়ন ও উন্নয়নের উদ্যোগ গ্রহণ করা হয়। সোমবার এক অনুষ্ঠানের মধ্যদিয়ে এই তিনটি পুকুরের সৌন্দর্যায়ন ও উন্নয়নের জন্য শিলান্যাস করা হয়।

 শিববাড়ি এলাকায় এক অনুষ্ঠানের মধ্যদিয়ে শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা বলেন অমরুত ২.০ প্রকল্পে অর্থে সেন্ট্রাল রোড শিববাড়ি পুকুর, ভেটেরিনারি হাসপাতালের লেইক ও উজান অভয়নগর বাজারস্থিত পুকুরের সৌন্দর্যায়ন ও উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রকল্পে যে সকল উন্নয়ন মূলক কাজ হয়, তার জন্য যে পরিমাণ অর্থ ব্যয় হয়, তার ৯০ শতাংশ টাকা দেয় কেন্দ্রীয় সরকার। ১০ শতাংশ অর্থ দিতে হয় রাজ্য সরকারের। স্মার্ট সিটি প্রকল্পের কাজের ক্ষেত্রেও ৯০ শতাংশ টাকা কেন্দ্রীয় সরকার প্রদান করে। স্মার্ট সিটি প্রকল্পে ৫০০ কোটি টাকা প্রদান করা হয়েছে। স্মার্ট সিটি প্রকল্পের মাধ্যমে অনেক কিছুর উন্নয়ন করা হয়েছে। কিন্তু স্মার্ট সিটি প্রকল্পের ২.০ নেই। তাই অমরুত প্রকল্পের ন্যায় স্মার্ট সিটি প্রকল্পের ক্ষেত্রেও ২.০ চালু করার জন্য কেন্দ্রীয় সরকারের নিকট দাবি জানানো হবে।রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে মুখ্যমন্ত্রী বক্তব্য রেখে বলেন, মনিপুরের সিজা হাসপাতালের সাথে মৌ স্বাক্ষর করা হয়েছে। রবিবার ১২ জনের চিকিৎসক দল সিজা হাসপাতাল থেকে রাজ্যে এসেছে।

প্রথমবারের মতো সোমবার জিবি হাসপাতালে কিডনি প্রতিস্থাপনের কাজ হয়েছে। কিডনি প্রতিস্থাপনের জন্য যে চিকিৎসক দল রাজ্যে এসেছে তাদেরকে দেড় লক্ষ টাকা প্রদান করা হবে। পাশাপাশি তাদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। কিডনি দাতা ও গ্রহিতাকে কোন অর্থ প্রদান করতে হবে। রাজ্যের চিকিৎসকরা সিজা হাসপাতালে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছে। সিজা হাসপাতালের সাথে ৫ বছরের মৌ স্বাক্ষর করা হয়েছে। রাজ্যের চিকিৎসকরা কিডনি প্রতিস্থাপনের কাজ শিখে গেলে এবং তিন বছর অভিজ্ঞতা অর্জন করলে তারাও কিডনি প্রতিস্থাপনের জন্য ছাড়পত্র পেয়ে যাবে। মুখ্যমন্ত্রী আরো বলেন, প্রস্তাবিত শান্তিনিকেতন মেডিক্যাল কলেজ নিয়ে বিরোধীরা অপ প্রচার চালিয়ে যাচ্ছে। শান্তিনিকেতন মেডিক্যাল কলেজ নিজেদের টাকায় জায়গা ক্রয় করেছে। পরিকাঠামো গড়ে তুলছে। ম্যান পাওয়ারও তাদের। রাজ্য সরকার শুধুমাত্র আইজিএম হাসপাতালে যেন তাদের কলেজের পড়ুয়ারা পঠন পাঠন করতে পারে তার জন্য দুই বছরের জন্য চুক্তির ভিত্তিতে দিয়েছে। তার জন্য প্রতি পড়ুয়ার মাথা পিছু ১০ হাজার টাকা করে শান্তিনিকেতন মেডিক্যাল কলেজকে ব্যাঙ্কে জমা দিতে হবে। রাজ্যসরকার সকল খোঁজ খবর নিয়ে শান্তি নিকেতন কলেজকে আইজিএম হাসপাতাল ব্যবহারের অনুমতি দিয়েছে। বিরোধীরা রাজনীতি করার জন্য শুধুমাত্র বিরোধিতা করছে। উন্নয়ন মূলক কাজ করতে গেলে বিরোধীদের অপপ্রচার শুরু হয়ে যায় বলে জানান মুখ্যমন্ত্রী। এইদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা ছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের কমিশনার শৈলেশ কুমার যাদব, পুর নিগমের ডেপুটি মেয়র মনিকা দাস দত্ত, কর্পোরেটর রত্না দত্ত সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য