Tuesday, July 23, 2024
বাড়িরাজ্যমুখ্যমন্ত্রীর হাত ধরে শুরু হলো মেলাঘরের ঐতিহ্যবাহী রথযাত্রা

মুখ্যমন্ত্রীর হাত ধরে শুরু হলো মেলাঘরের ঐতিহ্যবাহী রথযাত্রা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৬ জুলাই : রাজ্যের ঐতিহ্যবাহী দীর্ঘ পুরনো রথযাত্রা হলো মেলাঘরের রথযাত্রা। বহু বছর ধরে এই রথযাত্রা ত্রিপুরা সহ গোটা দেশের কাছে প্রসিদ্ধ ও ঐতিহ্যবাহী। রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহার হাত ধরে শনিবার থেকে মেলাঘরের জগন্নাথ বাড়ি প্রাঙ্গণে শুরু হল শ্রী শ্রী জগন্নাথ দেবের ৬০ তম রথযাত্রা উৎসব। এদিন বিকেলে ৯ দিন ব্যাপী এই মেলার আনুষ্ঠানিক সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা। বক্তব্য রাখতে গিয়ে   মুখ্যমন্ত্রী তুলে ধরেন মেলাঘরের  জগন্নাথ বাড়ির ইতিহাস।

 বলেন নতুন প্রজন্মকে সেই ইতিহাস মনে রাখা দরকার। পাশাপাশি তিনি গত বছরের কুমারঘাটের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন  সম্প্রতির এই মিলনক্ষেত্রে আনন্দের মধ্যে যেন কোন বিষাদের সুর না বাজে সেই দিকে সকলের প্রতি আবেদন রাখেন সজাগ দৃষ্টি রাখার জন্য। এছাড়াও তিনি দেশের কৃষ্টি সংস্কৃতিকে মনে করিয়ে দিতে পুরান প্রসঙ্গ তুলে ধরেন বলেন পুরানেও উল্লেখ রয়েছে এই রথযাত্রা উৎসবের ।  তিনি আগামী দিনগুলিতে সমগ্র রাজ্যবাসীকে রথযাত্রা উৎসবের শুভেচ্ছা জানিয়ে সুষ্ঠু এবং সজাগ দৃষ্টি রেখে উৎসবের আনন্দ উপভোগ করার আহ্বান রাখেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজ্য বিধানসভার দুই বিধায়ক কিশোর বর্মন এবং বিন্দু দেবনাথ, সিপাহীজলা জেলার জিলা পরিষদের সভাধিপতি সুপ্রিয়া দাস দত্ত, জেলাশাসক নাগেশ কুমার প্রমূখ। উল্লেখ্য তথ্য সংস্কৃতি দপ্তর এবং মেলাঘর পুর পরিষদের উদ্যোগে আয়োজিত এই মেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকছে রাজ্যের খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় মোট ৪০০ টি স্টল তাদের প্রশরা সাজিয়ে বসেছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য