Tuesday, July 16, 2024
বাড়িরাজ্যসারা ভারত কৃষক সভার বিক্ষোভ মিছিল

সারা ভারত কৃষক সভার বিক্ষোভ মিছিল

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ জুন : অবিলম্বে ফসলের ন্যূনতম C2 + ৫০ শতাংশ সহায়ক মূল্যের আইনি গ্যারান্টির দাবিতে আগরতলা শহরে বিক্ষোভ মিছিল সংঘটিত করল সারা ভারত কৃষক সভা রাজ্য কমিটি। এদিন বিক্ষোভ মিছিল থেকে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তোলে ধিক্কার জানানো হয়। উপস্থিত ছিলেন সারা ভারত কৃষক সভা রাজ্য কমিটির সম্পাদক পবিত্র কর। তিনি জানান, রাজ্যে কৃষকদের অবস্থা অত্যন্ত করুন। তাদের আয়ের উৎস ফসল পুরোপুরিভাবে নষ্ট হয়ে গেছে।

বিগত কয়েক মাসে তিনটি প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষতি হয়েছে রাজ্যের কৃষকদের। জমিতে ফসল নষ্ট হয়ে গেছে। তারপর সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা, কৃষিমন্ত্রী রতনলাল নাথ, রাজ্যের মুখ্য সচিব এবং কৃষি দপ্তরের আধিকারিক এর সাথে দেখা করে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা দাবি জানানো হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত কোন সহযোগিতা পায় নি কৃষকরা। তাই এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে জানান তিনি। তিনি জানান ৫ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত রাজ্যের অন্যান্য জেলায় বিক্ষোভ মিছিল করা হবে। এর সাথে সংগঠনের পক্ষ থেকে সংযোজন করা হয়েছে আরো একটি দাবি।

 সম্প্রতি ভারত সরকার খারিফ মরশুমে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করেছে। এর মধ্যে রাজ্যের প্রধান ফসল ধান। এই ধানের মূল্য নির্ধারণ করে দিয়েছে ২৩ টাকা প্রতি কেজি। কৃষকদের হয়ে সারা ভারত কৃষক সভা এর প্রতিবাদ করেছে। সর্বভারতীয় সংগঠনের পক্ষ থেকে কেন্দ্র সরকারকে হিসেব করে দেখিয়ে দেওয়া হয়েছে নরেন্দ্র মোদির ২০১৪ সালের ফর্মুলা অনুযায়ী প্রতি কেজি ধানের মূল্য হয় ৩০ টাকা ১২ পয়সা হয়। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হলো কেন্দ্রীয় সরকারের নির্ধারিত ধানের মূল্য ২৩ টাকাও রাজ্য সরকার গ্রহণ করছে না। রাজ্য সরকার মাত্র ২১ টাকা প্রতি কেজি ধান ক্রয় করছে বলে তীব্র প্রতিবাদ জানান। আয়োজিত বিক্ষোভ মিছিলে এদিন এছাড়া উপস্থিত ছিলেন সিপিআইএম পশ্চিম জেলা কমিটির সম্পাদক রতন দাস সহ অন্যান্য নেতৃত্ব।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য