Tuesday, July 23, 2024
বাড়িরাজ্যবিভিন্ন দাবি তুলে অরণ্য ভবনে বিক্ষোভ বনমিত্রদের

বিভিন্ন দাবি তুলে অরণ্য ভবনে বিক্ষোভ বনমিত্রদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৫ জুন : প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য বন অত্যন্ত জরুরী। কিন্তু বন দস্যুরা বন কর্মীদের চোখে ফাকি দিয়ে উজার করে দিচ্ছে বন। বন্য প্রানিরা নিরুপায় হয়ে আশ্রয় নিচ্ছে লোকালয়ে। যার কারনে বন্য প্রানিদের মৃত্যু ঘটছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের বন দপ্তর থেকে বন সংরক্ষণের জন্য বন মিত্র নিয়োগ করা হয়। সমগ্র রাজ্যে প্রায় ৬ শতাধিক বন মিত্র নিয়োগ করা হয়েছিল। মাসে ২০ দিন কাজ দেওয়া হবে বলে তাদেরকে নিয়োগ করা হয়। বন কর্মীরা যে সকল কাজ করে, একই কাজ করে এই বন মিত্ররা।

 কিন্তু বন মিত্রদের মাসের ২০ দিনের বেতন প্রদান করা হলেও তাদের কাজ করতে হয় মাসে ৩০ দিন। তার উপর তাদের বেতন বৃদ্ধি করা হচ্ছে না। গত তিন মাসে ধরে তারা কোন বেতন পাচ্ছে না। তাই মঙ্গলবার বন মিত্ররা একত্রিত হয়ে বকেয়া বেতন, বেতন বৃদ্ধি ও মাসে ৩০ দিন কাজের দাবিতে রাজধানীর গুর্খাবস্তিস্থিত বন দপ্তরের কার্যালয়ের সামনে যায়। সেখান থেকে এক প্রতিনিধি দল দপ্তরের অধিকর্তার কার্যালয়ে গিয়ে অধিকর্তার নিকট ডেপুটেশান প্রদান করে। এক বন মিত্র জানান তিন মাস ধরে তারা কোন বেতন পাচ্ছে না। মাসে ২০ দিনের কাজের কথা বলা হলেও তাদের কাজ করতে হয় ৩০ দিন। কিন্তু বেতন প্রদান করা হয় ২০ দিনের।

তাই তাদের দাবি মাসে ২০ দিনের পরিবর্তে ৩০ দিন কাজ প্রদান করা হোক। এবং বেতন বৃদ্ধি করা হোক। পাশাপাশি তাদের বকেয়া বেতন মিটিয়ে দেওয়া হোক। বন মিত্ররা সামান্য বেতনে কাজ করে থাকে নিজের সংসার সচল রাখার জন্য। সেই জায়গায় দাড়িয়ে তারা যদি মাসের শেষে বেতন না পায় তাহলে তারা সংসার সচল রাখবে কি করে। আর বেতন না পেলে তারা কাজ কতটা ঠিক ভাবে করবে। এই পরিস্থিতিতে এখন দেখার দপ্তরের নয়া মন্ত্রী অনিমেষ দেববর্মা কি পদক্ষেপ গ্রহণ করেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য