Saturday, June 15, 2024
বাড়িরাজ্যবিদ্যুৎ নিগমের সামনে লাইন ম্যান ও গাড়ি চালকদের বিক্ষোভ

বিদ্যুৎ নিগমের সামনে লাইন ম্যান ও গাড়ি চালকদের বিক্ষোভ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ জুন : দৈনিক ৮ ঘন্টা কাজের সময় ধার্য করা, মজুরি বৃদ্ধি করা, কাজের নিরাপত্তা দেওয়া সহ একাধিক দাবি তুলে শনিবার সকাল থেকে কর্মবিরতি করে রাজধানীর ভূতুরিয়া বিদ্যুৎ নিগমের অফিসের সামনে বিক্ষোভে সামিল হয় বিদ্যুৎ নিগমের লাইনম্যান এবং গাড়ি চালকরা। শত শত লাইন ম্যান এবং গাড়ির চালক এদিন সকালবেলা ভুতুরিয়া স্থিত বিদ্যুৎ নিগমের অফিসের সামনে গিয়ে জমায়েত হয়ে ন্যায্য দাবি আদায়ের জন্য স্লোগান তুলে।

সরকারের দৃষ্টি আকর্ষণ করে দাবি জানায় অবিলম্বে তাদের সমস্যা গুলি সমাধান করার জন্য। বিদ্যুৎ নিগমের এক কর্মী জানান, বিদ্যুৎ নিগমের লাইনম্যানদের প্রায় সময়ই এসটি লাইনের কাজ করতে হয়। কিন্তু এসটি লাইনের কাজ করার জন্য কোন ধরনের নির্দেশ তাদের কাছে নেই। তারপরও মানুষের স্বার্থে এস টি লাইনের কাজ করতে হয়। কিন্তু সরকার এবং বিদ্যুৎ নিগমের পক্ষ থেকে কেউই তাদের দুঃখ দুর্দশার কথা শুনতে রাজি হয় না। স্বল্পমূল্যের বেতনে কাজ করে তাদের সংসার পরিচালনা করতে হচ্ছে। সবচেয়ে বড় বিষয় হলো অত্যন্ত কম কর্মী দিয়ে চলছে বিদ্যুৎ পরিষেবার কাজ। কোন ধরনের দুর্ঘটনা ঘটলে বিদ্যুৎ কর্মীকে হাসপাতালে আনার জন্য কর্মী থাকে না। সাধারণ মানুষের পক্ষ থেকে কোন ধরনের সহযোগিতা করা হয় না। তাই তাদের মূল দাবি দৈনিক কাজ আট ঘন্টা করা, মজুরি বৃদ্ধি করা এবং কর্মীদের নিরাপত্তার ব্যবস্থা করা সহ কর্মী সংকট পূরণ করা।

এই দাবি গুলি বিগত দিনেও বহুবার সংশ্লিষ্ট নিগমের আধিকারিকদের অবগত করা হলেও তারা এই বিষয়ে কোন গুরুত্ব দেয়নি। তারা শুধু আশ্বাস দিয়েছে। কাজের কাজ কিছুই হয় নি। যার দরুন তারা আন্দোলনে শামিল হতে বাধ্য হয়েছে। অপর এক লাইনম্যানের অভিযোগ, তারা কাজে যোগদান করার সময় বলা হয় প্রতিবছর তাদের বেতন বৃদ্ধি করা হবে। কিন্তু কাজে যোগদানের পর তিন থেকে সাড়ে তিন বছর অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও তাদের বেতন বৃদ্ধি করা হয় নি। পাশাপাশি তাদেরকে দিয়ে ৮ ঘন্টার বদলে ১২ ঘন্টা কাজ করানো হচ্ছে। লাইনম্যানদের ১০ হাজার ৫০০ টাকা এবং হেলপারদের ৭,৭০০ টাকা করে প্রদান করা হচ্ছে। তাই বেতন বৃদ্ধির দাবিতে শনিবার এই সকল লাইনম্যান ও হেল্পাররা রাজধানীর ভুতুরিয়াস্থিত বিদ্যুৎ দপ্তরের অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। পাশাপাশি তাদের পক্ষ থেকে এইদিন ভিশন প্লাসের ডেপুটি ম্যানেজারের নিকট ডেপুটেশান প্রদান করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য