Sunday, September 8, 2024
বাড়িখেলাএশিয়ান জিমন্যাস্টিক্সে ঐতিহাসিক জয়: ১ম ভারতীয় দীপা কর্মকারের স্বর্ণপদক

এশিয়ান জিমন্যাস্টিক্সে ঐতিহাসিক জয়: ১ম ভারতীয় দীপা কর্মকারের স্বর্ণপদক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ মে : এশিয়ান জিমন্যাস্টিকসের নতুন ইতিহাস রচনা করেছেন ত্রিপুরা তথা দেশের খ্যাতনামা অলিম্পিয়ান জিমনাস্ট দীপা কর্মকার। ত্রিপুরার তথা ভারতের দীপা কর্মকার রবিবার উজবেকিস্তানের তাসখন্দে এশিয়ান জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপ ২০২৪-এ মহিলাদের ভল্ট অ্যাপারেটাসে স্বর্ণপদক জিতে ইতিহাস রচনা করেছেন। এই প্রথম কোনও ভারতীয় জিমন্যাস্ট এশিয়ান চ্যাম্পিয়নশিপে কোনও ইভেন্টে সোনার পদক জিততে সক্ষম হন। পূর্বে, ভারতীয় জিমন্যাস্টরা এশিয়ান মহাদেশীয় চ্যাম্পিয়নশিপে চারটি পদক পেয়েছিলেন তবে সব কটি পদকই ছিল ব্রোঞ্জ পদক। দীপা কর্মকার নিজেই ২০১৫ সালে মহিলাদের ভল্টে তৃতীয় স্থান অর্জন করে এর মধ্যে একটি ব্রোঞ্জ পদক অর্জন করেছিলেন। আশিস কুমার, ২০০৬ সালে পুরুষদের ফ্লোর এক্সারসাইজ, এবং প্রণতি নায়ক, ২০১৯ এবং ২০২২ সালে মহিলাদের ভল্ট, প্রতিযোগিতায় ভারতের জন্য অন্য পদক বিজয়ী হয়েছেন।

তাসখন্দে মহিলাদের ভল্টের ফাইনালে, ৩০ বছর বয়সী অলিম্পিয়ান গড় স্কোর ১৩.৫৬৬ করে ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়ার কিম সন-হিয়াং (১৩.৪৬৬) এবং জো কিয়ং-বায়োল (১২.৯৬৬) থেকে এগিয়ে। এর আগে শুক্রবার, দীপা কর্মকার তাসখন্দে ৪৬.১৬৬ স্কোর নিয়ে অলরাউন্ড বিভাগে ১৬ তম স্থান অর্জন করেছিলেন এবং জিমন্যাস্টিকসে ভারতের জন্য প্যারিস ২০২৪ অলিম্পিক কোটা নিশ্চিত করতে ব্যর্থ হন। ফিলিপাইনের এমা মালাবুয়ো, যিনি ৫০.৩৯৮ নিয়ে তৃতীয় স্থানে ছিলেন, তাসখন্দ মিট থেকে একমাত্র অলিম্পিক কোটা অফার পেয়েছেন।

যাইহোক, ভল্ট সোনা ভারতীয় জিমন্যাস্টিকসের জন্য দীপার ইতিমধ্যেই চিত্তাকর্ষক তালিকায় যোগ করেছে। এছাড়াও তিনি প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট যিনি অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং রিও ২০১৬-এ মহিলাদের ভল্টে একটি সম্মানজনক চতুর্থ স্থান অর্জন করেন – আজ পর্যন্ত গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসে যেকোনো জিমন্যাস্টের সেরা প্রদর্শন।

এছাড়াও তিনি ২০১৮ সালের এফ আই জি বিশ্বকাপে তুর্কিয়ের মেরসিনে মহিলাদের ভল্ট স্বর্ণপদক জিতেছেন, বিশ্বব্যাপী জিমন্যাস্টিক ইভেন্টে প্রথম ভারতীয় হিসেবে স্বর্ণপদক জিতেছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য