Sunday, June 23, 2024
বাড়িরাজ্যজিন দিয়ে বিকল্প মানুষ তৈরি করা যায়, কিন্তু রক্ত তৈরি করা যায়...

জিন দিয়ে বিকল্প মানুষ তৈরি করা যায়, কিন্তু রক্ত তৈরি করা যায় না : সুবল কুমার দে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ মে : রক্তদাতা এবং রক্তগ্রহীতা উভয়ে রক্ত আদান-প্রদানের সময় ঐশ্বরিক অনুভূতি করে। কারণ রক্তদাতা নিজেও জানেনা তাদের শরীরের রক্ত কার শরীরে দেওয়া হবে এবং রক্ত গ্রহিতার শরীরে কার শরীর থেকে রক্ত মিলছে। রক্তের কোন জাতপাত হয় না। রক্তের কোন বিকল্পও নেই।

তাই এর চেয়ে বড় কোন মহৎ কাজ হতে পারে না। আর এইগুলি যদি বোঝা যায় তাহলে প্রকৃত মানুষ হওয়া যায়। রবিবার বিদেহী চতুর্থ মোহন্ত মহারাজ ভবতোষ বন্দ্যোপাধ্যায়ের পবিত্র তিরোধান দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত রক্তদান শিবিরে এই কথা বলেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। রাজধানীর বনমালীপুর স্থিত শ্রী শ্রী রামঠাকুর সেবা মন্দিরে আয়োজিত রক্তদান শিবিরের শুভ উদ্বোধন করেন তিনি। মুখ্যমন্ত্রী আরও বলেন, দেশের মধ্যে রক্তদান শিবিরে ত্রিপুরা শীর্ষস্থানে রয়েছে। এ রক্তদান শিবিরে এগিয়ে আসতে হবে যুবসমাজকে।

বিশেষ করে যুব সমাজের মধ্যে রক্তদানের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে হবে। রক্তের সমতা বজায় রাখার জন্য ধারাবাহিক রক্তদানের প্রয়োজন রয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। আয়োজিত শিবিরে স্যন্দন পত্রিকা ও স্যন্দন টিভির সম্পাদক সুবল কুমার দে বক্তব্য রাখতে গিয়ে তুলে ধরেন রক্তের জন্য রোগীর পরিবারের কি ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তিনি বলেন রক্তের সংকট এখনো রয়েছে। কিন্তু তিনি বিভিন্ন দেশ করে অভিজ্ঞতা অর্জন করে বলেন রক্তের জন্য শীর্ষ দেশে রক্তদানের কোন উৎসব কিংবা শিবির করতে হয় না। মানুষ নিজে থেকে গিয়ে রক্ত দিয়ে রক্তের চাহিদা মেটানোর দায়িত্ব পালন করছে। তাই তিনি আহ্বান জানান যুবসমাজ যাতে অবশ্যই রক্ত দানে এগিয়ে আসে। শুধু অন্যকে বাঁচানোর জন্যই নয়, নিজেকেও বিভিন্ন রোগ থেকে মুক্ত রাখার জন্য যাতে রক্তদান করেন। সর্বশেষে তিনি বলেন, জিন দিয়ে বিকল্প মানুষ তৈরি করা যায়, কিন্তু রক্ত তৈরি করা যায় না। তাই রক্তদানে  সকলকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান তিনি।এদিন রক্তদান শিবিরে রক্তদাতাদের উপস্থিতি ছিল লক্ষনীয়। পরে রক্তদান শিবির ঘুরে দেখে রক্তদাতাদের উৎসাহিত করেন মুখ্যমন্ত্রী এবং স্যন্দন পত্রিকা ও টিভির সম্পাদক সুবল কুমার দে সহ অন্যান্য অতিথিরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য