Wednesday, May 29, 2024
বাড়িরাজ্যপ্রতিদিন ১১০ ইউনিট রক্তের প্রয়োজন, উদ্বেগ প্রকাশ করলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা

প্রতিদিন ১১০ ইউনিট রক্তের প্রয়োজন, উদ্বেগ প্রকাশ করলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ মে : হেপাটাইটিস ফাউন্ডেশন অব ত্রিপুরার পক্ষ থেকে শনিবার এক রক্তদান শিবিরের আয়োজন করা হয়। জিবি হাসপাতালের ব্লাড ব্যাংকে এই রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। শিবিরে উপস্থিত ছিলেন হেপাটাইটিস ফাউন্ডেশন অফ ত্রিপুরার প্রতিষ্ঠাতা ডাক্তার প্রদীপ ভৌমিক, জিবি হাসপাতালের এম এস ডাঃ শংকর চক্রবর্তী সহ অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসক।

শিবিরের উদ্বোধনের পর জিবি হাসপাতালের এম এস ডাঃ শংকর চক্রবর্তী জানান, নির্বাচনের জন্য ব্লাড ব্যাংক গুলিতে রক্তের সংকট দেখা দিয়েছে। রক্তের সংকট মেটাতে হেপাটাইটিস ফাউন্ডেশন অব ত্রিপুরা এই রক্তদান শিবিরের আয়োজন করেছে। উদ্যোক্তাদের এ ধরনের সামাজিক কর্মসূচি অত্যন্ত প্রশংসনীয়। এর জন্য এজিএমসি -র পক্ষ থেকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হচ্ছে বলে জানান তিনি।

 প্রতিদিন ১১০ ইউনিট রক্তের প্রয়োজন হয়। কারণ থ্যালাসেমিয়া রোগী, ক্যান্সার আক্রান্ত রোগী এবং দুর্ঘটনাগস্ত রোগীদের জন্য রক্ত অত্যন্ত প্রয়োজন হয়। এই চাহিদা মেটাতে হিমসিম খেতে হয় রোগীর পরিবারের। এই রক্তের প্রয়োজন মেটাতে সকলকে রক্তদান শিবিরে এগিয়ে আসার প্রয়োজন বলে জানান জিবি হাসপাতালে এম এস ডাক্তার শংকর চক্রবর্তী। আয়োজিত রক্তদান শিবিরে রক্তদাতা দের উপস্থিতি ছিল বেশ লক্ষনীয়। রক্তদাতাদের উৎসাহ দেখে আপ্লুত জিবি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা।প্রসঙ্গত, রাজ্যের ব্লাড ব্যাংকগুলিতে রক্তের সংকট দূরীকরন হেপাটাইটিস ফাউন্ডেশনের সদস্যগন নিয়মিত রক্তদান করে আসছে। ফাউন্ডেশনের ৩৫ টি শাখার মাধ্যমে এ বছর  এক হাজার ইউনিট রক্ত দান করার লক্ষ নিয়ে কাজ শুরু করা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য