Sunday, September 8, 2024
বাড়িরাজ্যতাপমাত্রা স্বাভাবিক হওয়ার ইঙ্গিত দিল আবহাওয়া দপ্তর

তাপমাত্রা স্বাভাবিক হওয়ার ইঙ্গিত দিল আবহাওয়া দপ্তর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৩০ এপ্রিল : হাঁসফাঁস গরমের মধ্যে নাজেহাল সাধারন মানুষ। তবে আগামি এক বা দুই দিন পরেই স্বাভাবিকের কাছাকাছি চলে আসতে পারে তাপমাত্রা। এই তীব্র গরমের মধ্যে স্বস্তির বার্তা দিল এমবিবি বিমান বন্দর স্থিত আবহাওয়া দপ্তর। গত কয়েকদিন ধরে স্বাভাবিকের চাইতে ৪ থেকে ৫ ডিগ্রি বেশি তাপমাত্রা গত কয়েকদিন ধরে রাজ্যে রয়েছে। তাপমাত্রা বেশি হওয়ার কারনে নাজেহাল সাধারন মানুষ। হাঁসফাঁস গরমে ঘর থেকে বের হওয়া দায় হয়ে দাঁড়িয়েছে মানুষের। কিন্তু পেটের তাগিদে কাজের সন্ধানে ঘর থেকে বের হতে হচ্ছে মানুষকে।

কাজ করতে গিয়ে শরীর থেকে ঝরছে মাত্রারিক্ত ঘাম। পথ চলতি মানুষকে এই তীব্র দাবদাহ গরম থেকে কিছুটা স্বস্তি দিতে জায়গায় জায়গায় বিভিন্ন সংস্থার পক্ষ থেকে ঠাণ্ডা পানীয় ও তরমুজ খেতে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে তীব্র গরমের কারনে সরকারি ও সরকারী অনুদান প্রাপ্ত স্কুলে দুই দফায় ৬ দিন ছুটি ঘোষণা করা হয়েছে। তবে এরই মধ্যে স্বস্তির বার্তা দিল এমবিবি বিমান বন্দরস্থিত আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তরের বিজ্ঞানী পার্থ রায় জানান গত ১৭ দিন ধরে ত্রিপুরা রাজ্যে অতিরিক্ত তাপমাত্রা লক্ষ্য করা যাচ্ছে। এপ্রিল মাসে সর্বাধিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা গত বছরের এপ্রিল মাসের তাপমাত্রার তুলনায় ০.৯ ডিগ্রি সেলসিয়াস কম।

 মঙ্গল ও বুধবার তাপমাত্রা স্বাভাবিকের চাইতে ৩ থেকে ৪ ডিগ্রি বেশি থাকবে। তবে বৃহস্পতিবার থেকে তাপমাত্রা অনেকটা স্বাভাবিকের কাছাকাছি চলে আসবে। বুধবার থেকে সমগ্র রাজ্যর বিভিন্ন স্থানে বজ্রপাত সহ ঝড়ো হাওয়া বইতে পারে। বুধবার উত্তর, ঊনকোটি খোয়াই ও ধলাই জেলার কিছু স্থানে ভারি বৃষ্টি হতে পারে। পশ্চিম ও গোমতী জেলায়ও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩ মে গোমতী, দক্ষিন ও ধলাই জেলায় ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। এইদিকে তীব্র গরমের কারনে শরীর থেকে অতিরিক্ত ঘাম ঝরার কারনে শরীরে জলের মাত্রা কমে যেতে পারে। এবং মানুষ অসুস্থ হয়ে পড়তে পারে। তার জন্য চিকিৎসকরা এই গরমের মধ্যে অতিরিক্ত পরিমাণে জল পান করার জন্য পরামর্শ দিয়েছেন। তার পাশাপাশি প্রয়োজন ব্যতীত ঘর থেকে না বের হওয়ার পরামর্শ দিয়েছে।স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৩০ এপ্রিল :  

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য