Sunday, September 8, 2024
বাড়িরাজ্যপ্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতি কৈলাসহরে

প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতি কৈলাসহরে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৭ এপ্রিল : প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয় ক্ষতি কৈলাসহরে। শুক্রবার রাত আনুমানিক ৩ টার নাগাদ হঠাৎ করে প্রচন্ড ঝড় ও শিলাবৃষ্টি শুরু হয়। আর তাতেই শুরু হয় প্রাকৃতিক দুর্যোগের ধ্বংস লীলা। কৈলাসহর পুর পরিষদ এলাকার বেশ কিছু ওয়ার্ড যেমন দুর্গাপূর, উত্তরকাচেরঘাট, ফস্ট অফিস রোড সহ বিভিন্ন এলাকায় প্রাকৃতিক দুর্যোগের ফলে কারোর ঘর ভেঙে গেছে, তো কারো ব্যবসায়ীক প্রতিষ্ঠা।

বর্তমানে পুর পরিষদ এলাকার সম্পূর্ণ ক্ষয় ক্ষতির পরিমান জানা না গেলেও এই দুর্যোগের ফলে ফরেস্ট অফিস রোড ও মহকুমা শাসকের অফিস সংলগ্ন এলাকার কিছু ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষয় ক্ষতির পরিমান জানতে চাইলে ফরেস্ট অফিস সংলগ্ন পশ্চিম গোবিন্দপুরের মৃৎ শিল্পী প্রসঞ্জিৎ দাস জানান, তার মূর্তি তৈরী করেই সংসার প্রতিপালন করে। আগামী কিছুদিনের মধ্যে অনেকগুলো মূর্তি তৈরীর অর্ডারও তাদের কাছে ছিলো। যা তৈরী করে ফরেস্ট অফিস সংলগ্ন দোকানেই রাখা ছিলো। কিন্তু শিলাবৃষ্টি ও ঝড়ের ফলে বড় দুটি গাছ উনার ব্যবসায়ী প্রতিষ্ঠানের মধ্যে পড়ে ভেঙে যায়। যার ফলে প্রায় ২ থেকে ৩ লক্ষাধিক টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন মৃৎ শিল্পী প্রসঞ্জীৎ বাবু। প্রসঞ্জীৎ বাবুর দোকান সংলগ্ন আরো একটি মৃত শিল্পীর দোকানের অবস্থাও প্রায় একই রকম। প্রাকৃতিক এই বিপর্যয়ের ফলে ব্যবসায়ীক প্রতিষ্ঠানের ছাঁদ সহ অসংখ্য ছোট বড় মূর্তি ভেঙে যাওয়ায় ক্ষতি হয় প্রায় লক্ষাধিক টাকা। সকালে এই খবর পেয়ে পুর পরিষদের চেয়ারপার্সন চপলা দেবরায় ও ভাইস চেয়ারপার্সন নীতিশ দে উনার দোকান পরিদর্শন করেন। তবে খবর লেখা পর্যন্ত প্রশাসনিক কোনো আধিকারিক সেখানে আসেননি।

 ফরেস্ট অফিস রোড ছাড়াও কৈলাসহর মহকুমা শাসক অফিস সংলগ্ন এলাকায় অগ্নিনির্বাপক দপ্তরের বিপরীত দিকে দীর্ঘ দিনের পুরোনো একটি গাছ ঝড়ের ফলে দোকানের উপর পড়ে যায়। যার ফলে দোকানের প্রায় ৭০ হাজার টাকার জিনিষ নষ্ট হয়েছে বলে জানান বৌলাপাশা এলাকার দোকানদার মিটু দাস। প্রাকৃতিক বিপর্যয়ে খবর পেয়ে সকালেই এলাকা পরিদর্শনে বের হন পুর পরিষদের চেয়ারপার্সন চপলা দেবরায়। তিনি জানান প্রাকৃতিক বিপর্যয়ের ফলে বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুটি উপড়ে পড়ে গেছে। কারোর ঘরের ছাঁদ ভেঙে গেছে, আবার বিভিন্ন গাছ পরে ক্ষতিগ্রস্থ হয়েছেন ব্যবসায়ী সহ অনেকেই। গোটা বিপর্যয়ের বিষয় গুলো বিভিন্ন পুর এলাকা ঘুরে তিনি প্রত্যক্ষ করেছেন। এই বিষয় নিয়ে প্রশাসনিক আধিকারিকদের সাথে কথা বলে ক্ষতিগ্রস্ত পরিবার,ব্যবহায়ী সহ অন্যান্যদের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আবেদন জানানো হবে বলে জানান। এখন দেখার বিষয় প্রশাসনের পক্ষ থেকে কি ব্যবস্থা গ্রহণ করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য