Sunday, September 8, 2024
বাড়িরাজ্যভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে মনোনীত প্রার্থী হওয়ার পর রাজ্যে এসে পৌঁছালেন...

ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে মনোনীত প্রার্থী হওয়ার পর রাজ্যে এসে পৌঁছালেন কৃতি সিং দেববর্মা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ মার্চ :  গত বিধানসভা নির্বাচন থেকে শুরু হয়েছিল রাজ্যে রাজনীতিতে আমূল পরিবর্তন। একটা অংশের জনগণ ভরসা হারিয়ে ফেলেছিল কিছু রাজনৈতিক দলের উপর থেকে। তিপ্রা মথা সরকারে সামিল হওয়ার পর এক প্রকার গ্রেটার তিপ্রা ল্যান্ডের কথা বেমালুম ভুলে যান তিপ্রা মথা সুপ্রিমো। জনজাতিদের গ্রেটার তিপ্রা ল্যান্ডের অলিক স্বপ্ন দেখিয়ে জনজাতিদের ভাবাবেগকে কাজে লাগিয়ে তিপ্রা মথা দল গঠন করেন।

 ২০২৩ সালের বিধানসভা নির্বাচনের মধ্যদিয়ে তিপ্রা মথা প্রধান বিরোধী দলের তকমা পাওয়ার পর শুরু হয় নয়া রাজনৈতিক খেলা। বলতে গেলে এক প্রকার চাপের রাজনীতি শুরু হয়। গ্রেটার তিপ্রা ল্যান্ড নয় এক প্রকার স্বার্থ সিদ্ধির খেলা শুরু হয় বলে গুঞ্জন চলছিল রাজনৈতিক মহলে। অবশেষে তাই এক প্রকার সত্যি হল। কেন্দ্র, রাজ্য ও তিপ্রা মথার মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি হলেও, সেই চুক্তির কোথাও গ্রেটার তিপ্রাল্যান্ডের উল্লেখ নেই। অথচ ত্রিপাক্ষিক চুক্তির পর তিপ্রা মথা সরকারে সামিল হয়। সুর পাল্টাতে শুরু করেন তিপ্রা মথা সুপ্রিমো প্রদ্যোৎ কিশোর দেববর্মণ। তখনই রাজনৈতিক মহলে নতুন করে গুঞ্জন শুরু হয় তাহলে কি প্রদ্যোৎ কিশোর দেববর্মণ নিজের স্বার্থ সিদ্ধি করতে চাইছেন। বাস্তবে তাই এক প্রকার প্রমানিত হল পূর্ব ত্রিপুরা লোকসভা আসনের জন্য বিজেপি প্রার্থীর নাম ঘোষণার মধ্যদিয়ে বলে মনে করছে রাজনৈতিক মহল।

পূর্ব ত্রিপুরা আসনে বিজেপি প্রার্থী করেছে কৃতি সিং দেববর্মাকে। প্রশ্ন হচ্ছে কে এই কৃতি সিং দেববর্মা। বাস্তবে এই কৃতি সিং দেববর্মা প্রদ্যোৎ কিশোর দেববর্মণের বোন। বিবাহ সুত্রে তিনি ছত্রিশগড়ের বাসিন্দা। ২০১৮ সালে ছত্রিশগড় বিধানসভা নির্বাচনে কাওয়ার্ধা কেন্দ্র থেকে তিনি নির্দল প্রার্থী হিসাবে লড়াই করেছিলেন। কিন্তু সেখানকার মানুষ ওনাকে প্রত্যাখ্যান করেছে। তিনি ৫০০ ভোটও পাননি।  সেই কৃতি সিংকে এইবার পূর্ব ত্রিপুরা লোকসভা আসনে বিজেপি প্রার্থী করেছে। প্রার্থী হিসাবে নাম ঘোষণার পর বৃহস্পতিবার রাজ্যে আসেন কৃতি সিং দেববর্মা। সাথে ছিলেন ভাই প্রদ্যোৎ কিশোর দেববর্মণ ও পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী বিপ্লব কুমার দেব। এমবিবি বিমান বন্দরে বিজেপি প্রার্থী কৃতি সিং দেববর্মণকে স্বাগত জানায় তিপ্রা মথা দলের কর্মী সমর্থকরা। রাজ্যে আসার পর তিনি নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন তিনি ত্রিপুরার মানুষকে নিয়ে কাজ করবেন। তিনি নিজের সেরাটা করবেন।

 ত্রিপুরার মানুষের জন্য কিছু একটা করার চেষ্টা করবেন। অপরদিকে তিপ্রা মথা সুপ্রিমো প্রদ্যোৎ কিশোর দেববর্মণ নিজের প্রতিক্রিয়া বলেন কেন্দ্র রাজ্য ও তিপ্রা মথার মধ্যে যে ত্রিপাক্ষিক চুক্তি হয়েছে তার সঠিক বাস্তবায়নের জন্য দিল্লিতে নিজেদের একজন লোকের প্রয়োজন। তাই তিনি নিজের বোনকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছেন। তিপ্রা মথা ও বিজেপি মিলিত ভাবে কৃতি সিং দেববর্মণকে প্রার্থী করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানান তিনি।এইদিন এমবিবি বিমান বন্দরে হাতে গোনা কিছু সংখ্যক তিপ্রা মথা দলের কর্মী সমর্থক দেখা গেলেও দেখা যায় নি শীর্ষ স্থানীয় বিজেপি নেতৃত্বদের।

শুধুতাই নয় তিপ্রা মথা দলের শীর্ষ নেতৃত্বদেরও এইদিন দেখা যায় নি। স্বাভাবিক ভাবেই বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে বিজেপি কর্মী সমর্থকরা বিজেপি প্রার্থী হিসাবে কৃতি সিং দেববর্মণকে মন থেকে মেনে নিতে পারবেন তো ? প্রশ্ন উঠছে রাজ্যে কি বিজেপির প্রার্থী হওয়ার মতো কেউই যোগ্য ছিল না। যার জন্য ছত্রিশগড় থেকে নিয়ে এসে কৃতি সিং দেববর্মণকে প্রার্থী করা হল। অপরদিকে প্রদ্যোৎ কিশোর দেববর্মণের ভূমিকা নিয়েও জনজাতিদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য