Monday, April 15, 2024
বাড়িরাজ্যএকাধিক পরিকল্পনা নিয়ে তপশিলী জাতি ভুক্ত মানুষের আর্থিক ও সামাজিক উন্নয়নের জন্য...

একাধিক পরিকল্পনা নিয়ে তপশিলী জাতি ভুক্ত মানুষের আর্থিক ও সামাজিক উন্নয়নের জন্য কাজ চলছে : সুধাংশু

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ ফেব্রুয়ারি : তপশিলি জাতি কল্যাণ দপ্তরের উদ্যোগে তাপাশিলী জাতি ভুক্ত সুবিধাভোগীদের মধ্যে বৃহস্পতিবার এক অনুষ্ঠানের মধ্যদিয়ে পাম্প মেশিন, বাদ্যযন্ত্র, চর্মশিল্পী, সাফাই কর্মীদের ক্ষুদ্র ব্যবসার জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়। রাজধানীর রবীন্দ্র শতবার্ষিকী ভবনে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান। প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠানের সূচনা করেন মন্ত্রী সুধাংশু দাস।

 এইদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী সুধাংশু দাস বলেন একাধিক পরিকল্পনা নিয়ে তপশিলি জাতি কল্যাণ দপ্তর তপশিলী জাতি ভুক্ত মানুষের আর্থিক ও সামাজিক উন্নয়নের জন্য কাজ করছে। রাজ্য ও কেন্দ্রীয় সরকার রাজ্যের মানুষের আর্থিক ও সামাজিক উন্নয়নের জন্য এক গুচ্ছ পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে। সম্প্রতি রাজ্য সরকার মুখ্যমন্ত্রী জন আরোগ্য যোজনা প্রকল্প চালু করা হয়েছে। যাদের আয়ুষ্মান কার্ড নেই, তারা মুখ্যমন্ত্রী জন আরোগ্য যোজনা প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারবে।মন্ত্রী সুধাংশু দাস আরও বলেন রাজ্য সরকারের কোষাগার থেকে তপশিলি জাতি ভুক্ত পড়ুয়াদের এককালীন আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই এক কালীন আর্থিক সহায়তার জন্য ৬ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। তপশিলি জাতি ভুক্ত ছাত্র-ছাত্রীরা যেন উচ্চ শিক্ষা লাভ করতে পারে তার জন্য স্কলারশিপের ব্যবস্থা রয়েছে।

৪৩ টি কোর্সের জন্য স্কলারশিপের সুযোগ রয়েছে। হোস্টেলে থেকে তপশিলি জাতি ভুক্ত যে সকল ছাত্র-ছাত্রীরা পড়ালেখা করে তাদের জন্য বেকার যুবক যুবতিদের দিয়ে প্রাইভেট টিউশনের ব্যবস্থা করা হয়েছে। তপশিলি জাতি কল্যাণ দপ্তর থেকে এই বেকার যুবক যুবতিদের অর্থ প্রদান করা হয়। সহসাই সিদ্ধান্ত গ্রহণ করা হবে প্রতিটি হোস্টেলে একজন করে ক্রীড়া শিক্ষক নিয়োগের বিষয়ে। অনুষ্ঠানে মন্ত্রী সুধাংশু দাস ছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পৌর নিগমের মেয়র দীপক মজুমদার, বিধারিকা মিনা রানি সরকার সহ অন্যান্যরা। অনুষ্ঠানে উপস্থিত মন্ত্রী সুধাংশু দাস সহ অন্যান্য অতিথিরা তাপাশিলী জাতি ভুক্ত সুবিধাভোগীদের হাতে পাম্প মেশিন, বাদ্যযন্ত্র, চর্মশিল্পী, সাফাই কর্মীদের ক্ষুদ্র ব্যবসার জন্য আর্থিক সহায়তা তুলে দেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য