Sunday, September 8, 2024
বাড়িরাজ্যঅ্যান্টি ড্রাগ মিশনের সূচনা করল হেপাটাইটিস ফাউন্ডেশন অফ ত্রিপুরা

অ্যান্টি ড্রাগ মিশনের সূচনা করল হেপাটাইটিস ফাউন্ডেশন অফ ত্রিপুরা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ জানুয়ারি :  মঙ্গলবার হেপাটাইটিস ফাউন্ডেশন অফ ত্রিপুরার পক্ষ থেকে অ্যান্টি ড্রাগ মিশনের সূচনা হয়। ইন্দ্রনগর স্থিত কার্যালয়ে এর সূচনা করেন সংগঠনের নেতৃত্ব ডাক্তার প্রদীপ ভৌমিক। তিনি বলেন, বিভিন্ন নেশা জাতীয় দ্রব্যের মাধ্যমে ত্রিপুরার বিশাল অংশের যুব সমাজ বর্তমানে অত্যন্ত ভয়ংকর ভাবে আক্রান্ত।

 ১২ বছর বয়সের কিছু কিশোরী থেকে ৩০ বছরের যুবক যুবতীরা এ নেশা কড়াল গ্রাসে পতিত হয়ে বর্তমানে করুন পরিনতির দিকে ধাবিত হচ্ছে। আক্রান্ত ব্যক্তির ও তার পরিবারের অত্যন্ত ক্ষতি হচ্ছে। আর্থিকভাবে গোটা পরিবার ধ্বংস হয়ে যাচ্ছে। উদ্বেগ প্রকাশ করে বলেন গত কয়েক বছর ধরে ত্রিপুরায় এইডস রোগ বৃদ্ধির অন্যতম কারণ হলো নিরাপদে ড্রাগস গ্রহণ করা। দেখা যাচ্ছে এসব ব্যক্তিদের শতকরা বেশিরভাগই ২০ শতাংশের বেশি এই রোগে আক্রান্ত হচ্ছে। হেপাটাইটিস সি আক্রান্ত আরো বেশি ভাবে আক্রান্ত হচ্ছে। প্রায় ২৪ শতাংশের হেপাটাইটিস সি আক্রান্ত রয়েছে বলে জানান তিনি। বিগত কয়েক বছর পূর্বে এত পরিমাণে হেপাটাইটিস সি রোগীর সংখ্যা ছিল না।

বর্তমানে এর প্রকোপ ভয়ংকর ভাবে বৃদ্ধি পাচ্ছে। তাই নেতাজি সুভাষচন্দ্র জন্মদিন থেকে এন্টি ড্রাগস মিশন নামে একটি সুসংহত প্রকল্পের সূচনা করা হয়েছে। রাজ্যে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এই প্রকল্পের কাজ সূচনা করা হচ্ছে। সারা রাজ্যে এই প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন করা হবে। অর্থাৎ এ প্রকল্পের মাধ্যমে নাটক এবং প্রচার অভিযানের মধ্য দিয়ে সকলকে সচেতন করে নেশামুক্ত সমাজ করার উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য