Sunday, May 19, 2024
বাড়িরাজ্যএ জি এম সি এবং জি বি পি হাসপাতালে শয্যাসংখ্যা প্রায় দ্বিগুণ...

এ জি এম সি এবং জি বি পি হাসপাতালে শয্যাসংখ্যা প্রায় দ্বিগুণ বৃদ্ধি

আগরতলা, ০১ ডিসেম্বর : আগরতলা সরকারী মেডিকেল কলেজ এবং জি.বি.পি. হাসপাতালের পরিকাঠামো উন্নয়নে সরকারের আন্তরিক উদ্যোগ অব্যাহত রয়েছে। এই হাসপাতালের শয্যা সংখ্যা বর্তমানে ৭২৭টি। রাজ্য সরকারের যুগান্তকারী সিদ্ধান্তের ফলে হাসপাতালের বর্তমান শয্যা সংখ্যা ৭২৭ থেকে প্রায় দ্বিগুণ বাড়িয়ে ১৪১৩ করা হচ্ছে। রাজ্যের প্রধান এই হাসপাতালে ক্রমাগত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে রাজ্য সরকার এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এই উদ্দ্যোগমূলে, আগরতলা সরকারী মেডিকেল কলেজ ও জি.বি.পি. হাসপাতালে মেডিসিন বিভাগের শয্যা সংখ্যা ১২০ থেকে বাড়িয়ে ২৮০ করা হচ্ছে। জেনারেল সার্জারি বিভাগের ক্ষেত্রে বর্তমান শয্যা সংখ্যা ১২০ থেকে বাড়িয়ে ১৮০, শিশু বিভাগে শয্যা সংখ্যা ৬০ থেকে বাড়িয়ে ৮০ এবং স্ত্রী ও প্রসূতি বিভাগে শয্যা সংখ্যা ১১৪ থেকে ১৩২ করা হচ্ছে। পাশাপাশি আই.সি.ইউ. এবং অপারেশন পরবর্তী চিকিৎসার জন্য শয্যা সংখ্যা ৫৮ থেকে বাড়িয়ে ১১২ করা হচ্ছে।

অপরদিকে ৭টি সুপার স্পেশালিটি বিভাগের প্রতিটির জন্য ২০ টি করে শয্যা বরাদ্দ করা হচ্ছে। এক্ষেত্রে শয্যা সংখ্যা হবে মোট ১৪০ টি। ৭ টি সুপার স্পেশালিটি বিভাগ হল ইউরোলজি, প্লাস্টিক সার্জারি, নিউরোসার্জারি, নিউরোলজি, সিটিভিএস, নেফ্রোলজি এবং কার্ডিওলজি। তাছাড়া অন্যান্য বিভাগগুলিতে শয্যা সংখ্যা বৃদ্ধি হচ্ছে ২৩৪ টি।

মাননীয় প্রধানমন্ত্রীর, স্বাস্থ্য পরিসেবার ক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে রাজ্য সরকার এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য