Friday, March 1, 2024
বাড়িরাজ্যবিকাশের দৃষ্টিভঙ্গিকে সামনে রেখেই কাজ করছে রাজ্য সরকার : মু্খ্যমন্ত্রী

বিকাশের দৃষ্টিভঙ্গিকে সামনে রেখেই কাজ করছে রাজ্য সরকার : মু্খ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ নভেম্বর : রাজ্যে বর্তমানে একান্ন হাজার ২৫৪ টি স্ব সহায়ক দলের মাধ্যমে গ্রামীন এলাকায় প্রায় চার লক্ষ ৬৬ হাজার মহিলা যুক্ত হয়েছেন। এর মধ্যে ১৯ হাজার ৯৫৪ টি জনজাতি সম্প্রদায়ের মহিলারা রয়েছেন। ৯ হাজার ৬৮ তপশিলি জাতিভুক্ত মহিলারা রয়েছেন এতে।  ২২ হাজার ২৫২ টি অন্যান্য ক্যাটাগরির মহিলা স্ব সহায়ক দলে রয়েছে।

মঙ্গলবার আগরতলার সুকান্ত একাডেমিতে স্ব সহায়ক দল গুলোর ক্রেডিট লিংকেজ এবং আর্থিক অন্তর্ভুক্তি কর্মসূচিতে যোগ দিতে এসে এই সমস্ত তথ্য তুলে ধরলেন রাজ্যের মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। স্ব সহায়ক দল গুলোকে আর্থিক অনুদানের মাধ্যমে সমৃদ্ধ করার জন্য এই অনুষ্ঠানের উদ্যোক্তা ইউকো ব্যাংক। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে এই অনুষ্ঠানের আনুষ্ঠানিক সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। বক্তব্য রাখতে গিয়ে তিনি রাজ্যের স্ব সহায়ক দল গুলোর বিস্তারিত তথ্য তুলে ধরেন। রাজ্যে বর্তমানে একান্ন হাজার ২৫৪ টি স্ব সহায়ক দলের মাধ্যমে গ্রামীন এলাকায় প্রায় চার লক্ষ ৬৬ হাজার মহিলা যুক্ত হয়েছেন। এর মধ্যে ১৯ হাজার ৯৫৪ টি জনজাতি সম্প্রদায়ের মহিলারা রয়েছেন। ৯ হাজার ৬৮ তপশিলি জাতিভুক্ত মহিলারা রয়েছেন এতে। 

 ২২ মহিলারা রয়েছেন এতে। ২২ হাজার ২৫২ টি অন্যান্য ক্যাটাগরির মহিলা স্ব সহায়ক দল রয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। এতে করে উপকৃত হচ্ছেন গ্রামীণ এলাকার মহিলারা। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বিকাশের দৃষ্টিভঙ্গিকে সামনে রেখেই কাজ করছে রাজ্য সরকার। এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা করাই রাজ্য সরকারের মূল লক্ষ্য। রাষ্ট্র নির্মাণে প্রধানমন্ত্রীর চিন্তা ভাবনাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ইউকো ব্যাংককে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। এদিন এই অনুষ্ঠানের মধ্য দিয়ে ১৩০ টি স্ব সহায়ক দলের একাউন্টে আর্থিক অনুদান প্রদান করা হয়। এর মধ্যে ৯৫ টি স্ব সহায়ক দলের প্রথম পর্যায়ে ক্রেডিট লিঙ্কেজে যুক্ত করা হয়েছে। বাকি ৩৫ টি স্ব সহায়ক দলকে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ে ক্রেডিট লিংকেজে যুক্ত করা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য