Friday, March 1, 2024
বাড়িরাজ্যমৃতদেহ সৎকার নিয়ে মৃতের পরিবারের সাথে এলাকাবাসীর ঝামেলা

মৃতদেহ সৎকার নিয়ে মৃতের পরিবারের সাথে এলাকাবাসীর ঝামেলা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৬ নভেম্বর : বিশালগড় কদমতলী এলাকায় মৃতদেহ সৎকার নিয়ে মৃতের পরিবারের সাথে এলাকাবাসীর বাঁধে ঝামেলা। শেষ পর্যন্ত ছুটে আসতে হলো তহশীলদার থেকে শুরু করে বিশালগড় থানার পুলিশকে। ঘটনার বিবরনের জানা যায়, এদিন সকালে এলাকার ৯৫ বছর বয়সি গোপাল চন্দ্র দাস নামে একজনের মৃত্যু হয়।

পুরনো প্রথা অনুযায়ী মৃতদেহ বাড়ির পাশে জঙ্গলে সৎকারের জন্য নিয়ে যাওয়া হয়। তখন আশেপাশে লোকজনেরা এসে মৃত গোপাল চন্দ্র দাসের পরিবারকে বাধা দেয়। এর থেকে শুরু হয় ঝামেলা। এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়ে মৃতদেহ সৎকার করতে দেয়নি এলাকায়। খবর পেয়ে ছুটে আসে বিশালগড় থানার পুলিশ এবং তহশীলদার। শেষ অব্দি মৃতদেহ শ্মশানে নিয়ে সৎকার করতে বাধ্য হয় গোপাল চন্দ্র দাসের পরিবার। প্রশাসনিক কর্মীরা জানান, মৃতের বাড়ি থেকে এক কিলোমিটারের মধ্যেই রয়েছে শ্মশান।

 পরিবারের পক্ষ থেকে সেখানে মৃতদেহ সৎকার না করে বাড়ির পাশেই সৎকার করার জন্য চেয়েছিল পরিবারের লোকজনেরা। এলাকাবাসী বাধা দেয়। তারপর ছুটে আসে প্রশাসনিক কর্মীরা। প্রশাসনিক কর্মীরা বলেছেন যদি শ্মশানে মৃতদেহ নিয়ে যাওয়া না হয় তাহলে তারা আইনি পদক্ষেপ গ্রহণ করবে। কারণ বাড়ির পাশে খোলা জায়গায় মৃতদেহ সৎকার করা হলে একদিকে যেমন পরিবেশ দূষণ হবে, অপরদিকে এলাকার কচিকাঁচারা ভয় পাবে। তাই মৃতদেহ শ্মশানে নিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। তারপর মৃতদেহ সৎকারের উদ্দেশ্যে শ্মশানে নিয়ে যাওয়া হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য