Wednesday, June 12, 2024
বাড়িরাজ্যমহা কঠিন চীবর দান উৎসবের আয়োজন

মহা কঠিন চীবর দান উৎসবের আয়োজন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ নভেম্বর : রাজধানীর কুঞ্জবন স্থিত বেনুবন বিহারে শনিবার থেকে শুরু হয়েছে প্রথম মহা কঠিন চীবর দান উৎসব। দুদিনের এই উৎসবের দ্বিতীয় দিন রবিবার অনুষ্ঠিত হয় মহা কঠিন চীবর দান উপলক্ষ্যে বিশেষ ধর্মীয় আচার ।

বৌদ্ধ বিহারের দায়িত্বপ্রাপ্ত ভাংতে প্রেমাচরণ বৌদ্ধ ভিক্ষু  জানান এমনিতে কঠিন চীবর দান উৎসব হয়ে থাকে। কিন্তু মহা কঠিন চীবর দান প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে আগরতলার বেনুবন বিহারে । জুলাইয়ের পূর্ণ চাঁদ দেখার পর থেকে শুরু করে অক্টোবর পূর্ণ চাঁদ দেখা পর্যন্ত একস্থানে থাকেন বৌদ্ধ ভিক্ষুরা। এরপর বৌদ্ধ ধর্মের মানুষ  কঠিন চীবর দান করে থাকেন ভিক্ষুদের। চীবর কথার অর্থ বস্ত্র নির্মাণ। আর এই ধর্মীয় আচার শুরু হয় শনিবার রাত থেকে।

 মহা কঠিন চীবর দান উপলক্ষ্যে সাজিয়ে তোলা হয় বেনুবন বিহার। তুলা থেকে সুতা তৈরি করে তা দিয়ে বস্ত্র প্রস্তুতিকরনের কাজে হাত লাগিয়েছে চাকমা, মগ, বড়ুয়া, ত্রিপুরী, রিয়াং। এই উৎসবের মাধ্যমে সম্প্রীতির বার্তা যাচ্ছে। ২২৫ জন মহা কঠিন চীবর দানে অংশ নেন। এদিন মহা কঠিন চীবর দান উপলক্ষ্যে আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। সকাল থেকে বেনুবন বিহারে ভিড় পরিলক্ষিত হয়। বিশ্বের সর্বত্র শান্তি বিরাজ করুক। ধর্মের নামে কোন হিংসা না ঘটুক তার প্রার্থনা করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য