Sunday, September 8, 2024
বাড়িরাজ্যমহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ

মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ অক্টোবর : মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়৷ সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়৷ কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক৷ মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে।

এই পুণ্যদিনে স্নানান্তে প্রিয়জনের হাতের জল পেয়ে তৃপ্তি লাভ করেন পুর্বপুরুষ। এ বিশ্বাস ও প্রথা যুগযুগ ধরে চলে আসছে। ব্যতিক্রম হয়নি এবছর। শনিবার রাজধানীর লক্ষ্মীনারায়ন বাড়ীর ঘাটে এই তর্পণ করা হয়। সকাল থেকেই ভীড় জমান অনেকেই। এক পুরহিত সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই তর্পণের উদ্দেশ্য বলেন, ভাদ্র পূর্ণিমার পরবর্তী প্রতিপদ থেকে অমাবস্যা তিথি পর্যন্ত পিতৃপক্ষ।

অমাবস্যা পিতৃপক্ষের শেষ। মহাভারতে কর্ণের আত্মা স্বর্গে অবস্থান কালে খাদ্যদ্রব্য হিসাবে তাকে স্বর্ণ এবং রত্ন দেওয়া হয়। কর্ণ এর কারণ জানতে চাইলে তাঁকে বলা হয়, দাতা কর্ণ সারা জীবন স্বর্ণ এবং রত্ন দান করে গিয়েছেন। পিতৃপুরুষের উদ্দেশে খাদ্য বা জল দান করেননি। এই কারণে তাঁকে স্বর্গে স্বর্ণ এবং রত্ন খাদ্য হিসাবে দেওয়া হচ্ছে। কর্ণ বলেন, পিতা এবং পিতৃপুরুষের সম্বন্ধে তিনি অবহিত ছিলেন না। যুদ্ধের আগের রাতে তাঁর মা তাঁকে পিতা এবং পিতৃপুরুষের সম্বন্ধে অবহিত করেন। পিতৃপুরুষের উদ্দেশে খাদ্যদ্রব্য এবং জল প্রদান না করা কর্ণের অনিচ্ছাকৃত ভুল। কর্ণকে ভুল সংশোধন করার জন্য ইন্দ্র ১৬ দিনের জন্য মর্তে গিয়ে পিতৃপুরুষের উদ্দেশ্যে অন্ন এবং জল দানের অনুমতি দেন। এই ১৬ দিন পিতৃপক্ষ নামে পরিচিত হয়। পূর্ব পুরুষের মৃত্যুর তিথিতেই তর্পণ করা উচিত। সম্ভব না হলে পিতৃপক্ষের শেষ দিন অর্থাৎ অমাবস্যায় তর্পণ করা উচিত। পূর্বপুরুষ, ঋষি, পিতামাতা এবং গুরুর উদ্দেশ্যে খাদ্যদ্রব্য ও জল নিবেদন করে তাঁদের তুষ্ট করাই হল তর্পণ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য