Wednesday, June 19, 2024
বাড়িরাজ্যজে.আর.বি.টি -র মাধ্যমে মেধা তালিকা প্রকাশে অনিয়মের অভিযোগ চাকরি প্রত্যাশিদের

জে.আর.বি.টি -র মাধ্যমে মেধা তালিকা প্রকাশে অনিয়মের অভিযোগ চাকরি প্রত্যাশিদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ সেপ্টেম্বর : জে.আর.বি.টি -র মাধ্যমে মেধা তালিকা প্রকাশে ব্যাপক অনিয়মের অভিযোগ তুললো ত্রিপুরা আন এমপ্লয়িড আইটিআই পাম্প অপারেটর কাম এবং মেকানিক পাস আউট স্টুডেন্ট অর্গানাইজেশন। শুক্রবার আগরতলা পেস ক্লাবের সাংবাদিক সম্মেলন করে তারা জানান, ২০২১ সালে জেআরবিটি -র মাধ্যমে যখন নিয়োগ প্রক্রিয়ার সম্পন্ন করতে বিজ্ঞপ্তি প্রকাশ হয়। তখন জুনিয়র অপারেটর পাম্প ২৩৬ জন, জুনিয়র মাল্টি টাস্কিন অপারেটর ২০৯ জন নিয়োগের জন্য যোগ্যতা হিসেবে জানানো হয় এলডিসি মাধ্যমিক সমতুল্য পাস ও কম্পিউটার টাইপিং -এর অভিজ্ঞতা থাকতে হবে।

 সে সময় টেকনিক্যাল শূন্যপদ পূরণের ক্ষেত্রে মাধ্যমিক সমতুল্য পাস ও যার যার ট্রেড অনুযায়ী এন সি টি/ এন সি ভি টি সার্টিফিকেট প্রয়োজন হয়। কিন্তু অনলাইনে ফর্ম পূরণের সময় কমন ফর্ম ফিলাপ করতে হয়েছে চাকুরী প্রত্যাশী যুবক-যুবতীদের। অর্থাৎ প্রফেশনাল কোয়ালিফিকেশন দাখিল করার কোন প্রকার বাছাই ছিল না, এবং পরীক্ষার জন্য যে সিলেবাস ছিল সে ক্ষেত্রেও কমন সিলেবাস ছিল। কিন্তু দেখা গেছে প্রশ্ন করতে এলডিসি কোয়ালিফিকেশন অনুযায়ী কম্পিউটার বিষয় নিয়ে ১৫ নম্বর প্রশ্ন আসে। টেকনিক্যাল পোস্ট গুলির জন্য প্রশ্ন করতে প্রফেশনাল কোয়ালিফিকেশন থেকে কোনরকম প্রশ্ন আসেনি। ১৭০ নম্বরের জন্য লিখিত পরীক্ষার বাছাইয়ে কোন জায়গা থেকে উল্লেখ করা হয়নি কম্পিউটার সম্পর্কিত প্রশ্ন করা হবে। এক্ষেত্রে এলডিসি থেকে ১৫ নম্বর পিছিয়ে রয়েছে টেকনিক্যাল চাকুরীর জন্য প্রত্যাশিত বেকাররা।

তারপরও টেকনিক্যাল চাকরির জন্য প্রত্যাশী বেকার যুবকরা অধিকাংশ ক্ষেত্রেই পাশ মার্ক পেয়ে গেছে। বিজ্ঞপ্তিতে পাস মার্ক ছিল সাধারণ ক্যাটাগরির যুবক যুবতীদের জন্য ৩৫ শতাংশ, অপরদিকে অন্যান্য ক্যাটাগরির অর্থাৎ সংরক্ষিত ক্যাটাগরির জন্য পাশ মার্ক ছিল ৩০ শতাংশ। জেআরবিটি কর্তৃপক্ষ তাদের নির্ধারিত কাট অফ মার্ক থেকে টেকনিক্যাল পোস্ট পূরণ করে নি। সে ক্ষেত্রে পাস মার্ক প্রাপকদের থেকে শূন্যপদ পূরণ করলে ভালো হতো। তাদের আরো অভিযোগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল ক্যাটেগরি অনুযায়ী ১:৩ অনুপাতে ইন্টারভিউ এর জন্য দেখা হবে। কিন্তু শূন্য পদে সংখ্যা ছিল ২৪১০ জন। তাই পোস্টের যোগ্যতা অনুযায়ী আলাদা করে মেরিট লিস্ট ডাকা হলে ভালো হতো। অপর গুরুত্বপূর্ণ বিষয়টি হলো জুনিয়র পাম্প অপারেটর ২৩৬ জনের মধ্যে ৫৪ জনের নাম ফাইনাল মেরিট লিস্টে প্রকাশ হয়েছে। বাকি ৩৩ জন যাদের পাম্প অপারেটর কম মেকানিক ncvt সার্টিফিকেট রয়েছে, বাকিরা ক্যাড সার্টিফিকেট প্রাপ্ত। যাদের জুনিয়র অপারেটর পাম্পের জন্য বাছাই করা হয়েছে। তাই তাদের দাবি জুনিয়র মাল্টি টাস্কিন অপারেটর ২০৯ জনের শূন্য পদের মধ্যে ২০১ জনের শূন্য পথ খালি রয়েছে। পাশাপাশি বাকি শূন্য পদগুলোর জন্য জুনিয়র মাল্টিকাস্টিং অপারেটর পদ বাছাই করলে ভালো হতো বলে জানান।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য