Sunday, September 8, 2024
বাড়িরাজ্যগ্যাসের মূল্য বৃদ্ধির কারণে বিদ্যুৎ মাশুল বৃদ্ধি করা হয়েছে : রতন

গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে বিদ্যুৎ মাশুল বৃদ্ধি করা হয়েছে : রতন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ সেপ্টেম্বর : রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের পর গ্যাসের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিদ্যুৎ মাশুল বৃদ্ধি করা হয়েছে। রেগুলেটারি কমিশন এই মাশুল বৃদ্ধি করেছে। মাশুল বৃদ্ধি নিয়ে নিগম ও রাজ্য সরকারের কোন কথা বলার সুযোগ নেই। মঙ্গলবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে জানান মন্ত্রী রতন লাল নাথ। তিনি বলেন, জ্ঞানপাপী সিপিএম।

 তারা সমস্ত কিছু জেনেও না জানার ভান করে অপপ্রচার চালাচ্ছে। এটা অত্যন্ত পরিতাপের বিষয়। ২০০৬-০৭ অর্থ বছর থেকে ২০১৪-১৫ অর্থ বছর পর্যন্ত সিপিএম-র শাসনকালে বিদ্যুৎ -র মাশুল বৃদ্ধি পেয়েছিল ১৩৪ শতাংশ। আর বিজেপি-র ৮ বছরের শাসনে রাজ্যে বিদ্যুৎ- র মাশুল বৃদ্ধি পেয়েছে মাত্র ৭ শতাংশ। কেন ১৩৪ শতাংশ মাশুল বৃদ্ধি করা হল তা নিয়ে প্রশ্ন তোলেন মন্ত্রী। গ্যাসের মূল্য বৃদ্ধি হওয়ার কারনে এই মূল্য বৃদ্ধি ঘটানো হয়েছে। গত ৭ জুন পিক আওয়ারে বিদ্যুৎ -র চাহিদা সর্বোচ্চ ছিল ৩৬২ মেগা ওয়াট। এই বছর পুজোয় এই চাহিদা পৌছুবে ৩৮০ মেগা ওয়াট।

 অন্যদিকে বাংলাদেশকে দিতে হয় ১২০ মেগা ওয়াট। মোট ৫০০ মেগা ওয়াট বিদ্যুত-র চাহিদা পূরণ করতে হবে। তার ব্যবস্থা করা হচ্ছে। দূর করা হচ্ছে ত্রুটি বিচ্যুতি দূর করা হচ্ছে। ৫০০ মেগা ওয়াট বিদ্যুৎ -র চাহিদা মেটাতে নিগমের অতিরিক্ত দুই কোটি টাকা ব্যয় করতে হবে। মন্ত্রী রতন লাল নাথ আরো বলেন, মাশুল বৃদ্ধি নিয়ে নিগম ও রাজ্য সরকারের কোন কথা বলার নেই বলে জানান মন্ত্রী। বহু দিন ধরে সিস্টেমের মধ্যে ব্যবধান ছিল। ব্যবস্থার আধুনিকিকরণে সমস্ত কাজ শেষ হতে দুই থেকে তিন বছর সময় লাগবে।  ১৩২ কিলোভোল্টের ৯ টি সাব ষ্টেশন ও ১৩৩ কিলোভোল্টের ৩৪ টি সাব ষ্টেশন স্থাপিত হবে। ৪৫৮ হাইটেনশন লাইন বসানো হচ্ছে। দুর্গা পূজার আগে ৫ টি নতুন সাব ষ্টেশন চালু করা হবে। ২২৭৫ কোটি টাকা কাজ শুরু হয়েছে । ১৪৩ কিলোমিটার আন্ডার গ্রাউন্ড ক্যাবেল বসানো হচ্ছে। ৫০৩ কোটি টাকার কভার কন্ডাক্টার লাগানো শুরু হয়েছে।

ক্যাবেল লাইন হয়ে গেলে বিদ্যুৎ চুরি করা সম্ভব হবে না। এই সমস্ত তুলে ধরেন মন্ত্রী রতন লাল নাথ।রাজ্যে মোট গ্রাহকের সংখ্যা ৯ লক্ষ ৬৪ হাজার ৯৯৭ । তাদের মধ্যে ৫ শতাংশ অল রিবেট পায়। এর মধ্যে ডোমেস্টিক গ্রাহকের সংখ্যা  ৮ লক্ষ ৫৯ হাজার ৪০৮ ।  রাতারাতি সমস্ত কিছু পরিবর্তন করা সম্ভব নয়। কাজ চলছে। তাই সমস্ত গ্রাহকদের সহযোগিতা করার আহ্বান জানান মন্ত্রী রতন লাল নাথ। এল টি এবং এস টি লাইনের পরিসংখ্যান তুলে ধরেন তিনি। আগামী ২৯ সেপ্টেম্বর পুজোর জন্য বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। বিদ্যুৎ মাশুল সাত দিনের মধ্যে পরিশোধ করলে ৫ শতাংশ রিবেট দেওয়ার ব্যবস্থা রাজ্যে প্রথম চালু হয়। এবার অন্যান্য রাজ্য গুলিও তা লাগু করছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য