Tuesday, May 28, 2024
বাড়িরাজ্যবিদ্যাজ্যোতি প্রকল্প প্রত্যাহারির দাবিতে যুব কংগ্রেস ও এন এস ইউ আই -র...

বিদ্যাজ্যোতি প্রকল্প প্রত্যাহারির দাবিতে যুব কংগ্রেস ও এন এস ইউ আই -র শিক্ষা ভবন ঘেরাও

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৫ সেপ্টেম্বর : বিদ্যাজ্যোতি প্রকল্পের নামে চলছে সরকারের বিদ্যা ব্যবসা। এমনটাই অভিযোগ তুলে বিদ্যাজ্যোতি প্রকল্পের নাম করে রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করাবি কংগ্রেসের যুব ও ছাত্র সংগঠন। এই বিদ্যাজ্যোতি প্রকল্পের জন্য বিপাকে পড়ছে ছাত্রছাত্রীরা। তাই বিদ্যাজ্যোতি প্রকল্পের বিরুদ্ধে তারা বিক্ষোভের শামিল হয়েছে।

 তাদের অভিযোগ, ২০১৮ সালে বিজেপির নেতৃত্বাধীন সরকার রাজ্যের প্রতিষ্ঠিত হওয়ার পর সর্বকালীন সর্ব ব্যর্থ শিক্ষামন্ত্রী ছিলেন রতনলাল নাথ। তিনি রাজ্যের শিক্ষা ব্যবস্থায়কে ভেঙে চুরমার করে দিয়েছেন। এবং তিনি শিক্ষামন্ত্রী থাকাকালীন অবস্থায় রাজ্যের ১০০ বনেদি বিদ্যালয়কে বিদ্যাজ্যোতি প্রকল্পের আওতায় নিয়ে আসে। এবং তিনি তখন রাজ্যবাসীকে বলেছিলেন রাজ্যে শিক্ষা ব্যবস্থাকে উন্নত করার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যাজ্যোতি প্রকল্পের আনার। কিন্তু মুখে তিনি এই কথা বললেও আড়ালে ছিল ১০০ টি স্কুল দিয়ে অতিরিক্ত ফি আদায় করে বিদ্যা ব্যবসা করা। এবং বর্তমানে দেখা যাচ্ছে এই স্কুল গুলির মধ্যে শিক্ষার উন্নত পরি কাঠামো নেই।

সবচেয়ে বড় উল্লেখযোগ্য বিষয় হলো পর্যাপ্ত পরিমাণে শিক্ষক-শিক্ষিকা নেই স্কুল গুলির মধ্যে। যারা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে তাদের কাছ থেকে আড়াই হাজার টাকা এবং ৩০০০ টাকা করে ফি আদায় করার জন্য ঘোষণা করা হয়েছে। সাধারণ স্কুল থেকে এভাবে ফি আদায় করা ছাত্রছাত্রী বিরোধী কার্যকলাপ বলে মনে করে প্রদেশ যুব কংগ্রেস এবং এন.এস.ইউ.আই। তিনি আরো বলেন, এ প্রকল্প যাতে অবিলম্বে বাতিল করা হয় তার জন্য আগেও ডেপুটেশন প্রদান করা হয়েছিল। কিন্তু দপ্তর এবং সরকার কর্ণপাত করেনি। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যতক্ষণ না পর্যন্ত সরকার এবং দপ্তর এই তুঘলকি প্রকল্প থেকে বের হয়ে না আসবে ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে। কারণ শিক্ষা হলো জাতির মেরুদন্ড। এটা নিয়ে কোনভাবেই রাজনীতি, বিদ্যা ব্যবসা করা যাবে না বলে জানান তিনি। দীর্ঘক্ষণ চলে এই শিক্ষা ভবন ঘেরাও কর্মসূচি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য