Tuesday, July 16, 2024
বাড়িরাজ্যপেঁয়াজের মূল্য যাচাই করতে বাজারে অভিযান প্রশাসনের

পেঁয়াজের মূল্য যাচাই করতে বাজারে অভিযান প্রশাসনের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ আগস্ট : লোক দেখানো বাজার অভিযান করে অসাধু ব্যবসায়ীদের সাবাসি দিচ্ছেন সদর মহকুমা প্রশাসনিক আধিকারিকেরা। গত দুদিনে পেঁয়াজ এক লাফে বৃদ্ধি পেয়েছে প্রতি কেজিতে কুড়ি টাকার অধিক। নিত্য প্রয়োজনীয় কাঁচামালের মধ্যে অন্যতম পেঁয়াজ। এক লাফে কুড়ি টাকা বৃদ্ধি পাওয়া মানে মধ্যবিত্ত এবং গরীব অংশের মানুষের জন্য বড়সড় ধাক্কা বলে ধরে নেওয়া যায়।

 এরই মধ্যে শুক্রবার সকালে গা ঝাড়া দিয়ে মহারাজগঞ্জ বাজারে অভিযান চালাতে যায় সদর মহকুমা প্রশাসনিক এবং খাদ্য দপ্তরের প্রতিনিধিরা। তারা পাইকারি এবং খুচরো মূল্য যাচাই করে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, নাসিকে অতিরিক্ত বৃষ্টির কারণে প্রচুর পরিমাণে পেঁয়াজ নষ্ট হয়েছে। যার ফলে সেখানে মূল্য কিছুটা বৃদ্ধি পেয়েছে। এর প্রভাব পড়েছে রাজ্যের বাজার গলিতে। পাইকারি পেঁয়াজের মূল্য লক্ষ্য করা গেছে ৩৬ টাকা। এবং খুচরো পেঁয়াজের মূল্য ৩৮ থেকে ৪০ টাকা। কিন্তু প্রশাসনিক প্রতিনিধি দলের বক্তব্যের সাথে বাজারের বাস্তব মূল্য রাত দিন তফাৎ। বাজার বিক্রি হচ্ছে পেঁয়াজ ৪৫ টাকা থেকে ৫০ টাকা দরে। বিশেষ করে শহরের অলিগলির বাজার গুলিতে এবং দোকানপাটে বিক্রি হচ্ছে ৫০ টাকা করে পেঁয়াজ। আর সকাল বেলা বাজারে গিয়ে কাজের কাজ না করে নিজেদের ফটো সেশন করে চলেছেন প্রশাসনিক আধিকারিকেরা। তবে ক্রেতাদের বক্তব্য বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেলে ১০-১২ টাকা বৃদ্ধি পেতে পারে। কিন্তু একলাফে ২০ টাকা মূল্য বৃদ্ধির ফলে মানুষের মধ্যে নাভিশ্বাস উঠেছে। বাজারে এসে দিশা দেখছে না সাধারণ মানুষ।

এবং প্রশাসন যে কতটা প্রশ্রয় দিয়ে চলেছে সেটা শুক্রবার বাজার অভিযানে প্রত্যক্ষ করা গেছে। এবং যে খুচরো মূল্য সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে প্রশাসনিক টিম উল্লেখ করেছে তার সাথে রাত দিন তফাৎ বাস্তব মূল্যের। এদিন আরো লক্ষ্য করা যায় এদিন প্রশাসনের অভিযানের আগেই খবর পেয়ে দোকান ফেলে পালিয়ে যায় কিছু অসাধু ব্যবসায়ী। আর সেটা ভালো করেই জানা রয়েছে অভিযানে যাওয়া অফিসার বাবুদের। কিন্তু নিয়ন্ত্রণে আনার কোন উদ্যোগ নেই তাদের। সবই গোপন বোঝাপড়া বলে মনে করছে অনেকে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য