Tuesday, May 28, 2024
বাড়িরাজ্যপ্রধান শিক্ষকের বিরুদ্ধে স্কুল পরিচালন কমিটির দুর্নীতির অভিযোগ

প্রধান শিক্ষকের বিরুদ্ধে স্কুল পরিচালন কমিটির দুর্নীতির অভিযোগ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ আগস্ট : করবুক মহকুমাধীন ভানু কারবারি পাড়া উচ্চ বনিয়াদী বিদ্যালয় পরিচালন কমিটিকে ঘুমে রেখে স্কুল উন্নয়ন প্রকল্পে বরাদ্দকৃত অর্থ নয়ছয় করেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক কুশলভ চাকমা বলে অভিযোগ। প্রধান শিক্ষকের বিরুদ্ধে এ ধরনের গুরুতর অভিযোগ পেয়ে করবুক বিদ্যালয় পরিদর্শকে বিদ্যালয়ে ছুটে এসে পরিচালন কমিটির সাথে সভা করতে হয়। জানা যায়, করবুক মহকুমার উত্তর একছড়ি ভিলেজের ভানু কারবারি পাড়া উচ্চ বুনিয়াদি বিদ্যালয়টির উন্নয়নের জন্য ২০২২-২৩ ইং অর্থবর্ষে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মোট ২ লক্ষ ৬৮ হাজার ৭০০ টাকা বরাদ্দ করা হয়।

অভিযোগ প্রধান শিক্ষক কুশলক চাকমা বিদ্যালয় পরিচালন কমিটিকে কোন কিছু না জানিয়ে সেই বরাদ্দকৃত অর্থ নিজের মতো খরচ করতে শুরু করেন। গত সপ্তাহে বিদ্যালয়ের পরিচালন কমিটি একটি সভা করে সেই টাকার হিসাব চাইলে প্রধান শিক্ষক নাকি বলে দেন সম্পূর্ণ টাকা খরচ হয়ে গেছে। কিন্তু কোথায় কিভাবে কত টাকা খরচ হলো তার কোন হিসাব প্রধান শিক্ষক বিদ্যালয় পরিচালন কমিটিকে দিতে পারছে না। প্রধান শিক্ষকের এ ধরনের কার্যকলাপ দেখতে পেয়ে বিদ্যালয় পরিচালন কমিটির চেয়ারম্যান কিশোর দেবনাথ বিষয়টি করবুকের বিদ্যালয় পরিদর্শককে অবগত করেন। বিদ্যালয় পরিদর্শক দামোদর ত্রিপুরা গত শনিবার বিদ্যালয়ের একটি কক্ষে স্কুল পরিচালন কমিটির সদস্যদের নিয়ে একটি সভায় বসেন। সভায় প্রধান শিক্ষকের নিকট উন্নয়ন প্রকল্পের টাকা কোথায় কিভাবে খরচ হয়েছে সে বিষয়ে জানতে চাইলে তিনি বিদ্যালয়ে পরিচালন কমিটির চেয়ারম্যান কিশোর দেবনাথের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। প্রধান শিক্ষক বলেন এস এম সি কমিটির চেয়ারম্যান কিশোর দেবনাথ তার ব্যক্তিগত শত্রুতা মিটাতে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করছে।

 কিন্তু সভায় প্রধান শিক্ষকের কাছ থেকে উন্নয়ন প্রকল্পের টাকা কোথায় কিভাবে বরাদ্দ হয়েছে সে বিষয়ে বিল চাওয়া হলে কোনরকম বিল দেখাতে পারেননি। বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণিকক্ষের সিলিং ভেঙে পড়ার উপক্রম। জলের ফিল্টার গুলি অকেজো হয়ে রয়েছে। এগুলি মেরামতের জন্য প্রতিবছর স্কুল গ্র্যান্ড থেকে টাকা বরাদ্দ করা হলেও প্রধান শিক্ষক সে প্রয়োজনীয় কাজগুলো না করে অপ্রয়োজনীয় জায়গায় টাকা ব্যয় করছে বলে এসএমসি কমিটির অভিযোগ। এসএমসি কমিটির অভিযোগের কিছুটা সত্যতা খুঁজে পান বিদ্যালয়ে পরিদর্শক দামোদর ত্রিপুরা। তিনি প্রধান শিক্ষককে সতর্ক করে দেওয়ার পাশাপাশি আগামী দিনে বিদ্যালয় পরিচালন কমিটিকে অবগত করে সব রকমের কাজ করার জন্য নির্দেশ দেন। দুর্নীতিগ্রস্ত শিক্ষক কুশলক চাকমার বিরুদ্ধে তদন্তক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানান ভানু কারবারি পাড়া উচ্চ বুনিয়াদী বিদ্যালয়ের এসএমসি কমিটি। উল্লেখ্য, শিক্ষক কুশলভ চাকমার বিরুদ্ধে পূর্বেও একটি বিদ্যালয়ে থাকাকালীন দুর্নীতির অভিযোগ উঠেছিল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য