Wednesday, June 19, 2024
বাড়িরাজ্যমেগা ওয়েল পাম প্ল্যাণ্টেশন ড্রাইভের সূচনা করলেন মন্ত্রী রতন লাল নাথ

মেগা ওয়েল পাম প্ল্যাণ্টেশন ড্রাইভের সূচনা করলেন মন্ত্রী রতন লাল নাথ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ আগস্ট : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্গ দর্শনে সবুজ বিপ্লবের পথে হাঁটছে দেশ। ভারত সরকারের পরিকল্পনা মোতাবেক এবার রাজ্যেও শুরু হচ্ছে অয়েল পাম চাষ। গত ২৫ জুলাই থেকে শুরু হয়ে আগামী ১৫ আগস্ট পর্যন্ত বিশেষ অভিযানে রাজ্যের প্রায় ২০০০ হেক্টর জমিতে লাগানো হবে অয়েল পাম এর চারা। সোমবার জিরানিয়া কৃষি মহকুমার বেলবাড়ি ব্লকের শান্তিনগর এলাকায় মেগা ওয়েল পাম প্ল্যাণ্টেশন ড্রাইভের সূচনা করে এ কথা বলেন কৃষিমন্ত্রী রতন লাল নাথ।

 এই চারা গাছ থেকেই একদিন তৈরি হবে পাম অয়েল। এই উদ্যোগে রাজ্য কৃষি দপ্তরকে সহযোগিতার হাত বাড়িয়ে গাছের চারা প্রদান, কারিগরি সহযোগিতা এবং অয়েল পাম ক্রয়ের ক্ষেত্রে এগিয়ে এসেছে পতঞ্জলি ফুড লিমিটেড এবং গোদরেজ এগ্রো ভ্যাট লিমিটেড। মন্ত্রী বলেন অয়েল পাম চাষ রাজ্যের কৃষকদের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রে এক নতুন দিক নির্দেশিত করবে। চলতি বছরে ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কেন্দ্রীয় সরকার সারা দেশে মেগা তেল বাগান করার কর্মসূচী হাতে নেয়। সেই মতো ত্রিপুরায় পাম তেল উৎপাদনের জন্য বেছে নেওয়া হয়। রাজ্যে পাম তেল উৎপাদনের জন্য পতঞ্জলি ও গোড্রেজ সংস্থার সঙ্গে মৌ স্বাক্ষর করা হয়েছে রাজ্যের তরফে। তিনি বলেন, সেখানকার উদ্যমী যুবক রোসান দেববর্মার জমিতে করা হবে পাম তেল চাষ। শুক্রবার হয় সেখানে এই কর্মসূচীর উদ্বোধন কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথের হাত ধরে। উপস্থিত ছিলেন বিধায়ক বিশ্বজিত কলই, স্থানীয় এম ডি সি সহ সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা।

 মন্ত্রী এদিন বলেন, ভারতে পাম তেলের চাহিদা রয়েছে প্রচুর। বাইরে থেকে আমদানি করতে হয়। আমদানি কমানোই লক্ষ্য। পাম ওয়েল চাষের এলাকা উত্তর-পূর্বাঞ্চলে ৩৮৯৯২ হেক্টর। এদিন মন্ত্রী বিভিন্ন তথ্য তুলে ধরে বলেন, দেশে ভোজ্যতেল ব্যবহার করা হয় এর ৫৬ শতাংশ হল পাম তেল। মন্ত্রী এদিন আরও বলেন, যারা চাষ করবে তাদের পাশে সরকার দাঁড়াবে। শনিবার আমবাসায় এ ধরণের কর্মসূচী হবে গ্রডেজ কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী। তিনি বলেন, আমাদের মূল কথা আত্মনির্ভর- স্বনির্ভর ত্রিপুরা। মন্ত্রী বলেন, আমাদের শক্তি গ্রাম গরীব- কৃষক-পাহাড়। আমাদের শক্তি আগরতলায় নয়। ইচ্ছে করলেও আগরতলায় পাম তেল চাষ করা যাবে না। পাম তেল উৎপাদন শুরু হয় চারা গাছ লাগানোর ৪ থেকে ৫ বছরের মধ্যেই। মন্ত্রী এদিন তথ্য দিয়ে জানান, ভারতের ১৪ টি রাজ্যে পাম তেলের জন্য উপযুক্ত জমি রয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য