Sunday, September 8, 2024
বাড়িরাজ্যকলেজে ভর্তির নিয়ে এবিভিপি -র কামাই রাজের বিরুদ্ধে মুখ খুলল বাম ছাত্র...

কলেজে ভর্তির নিয়ে এবিভিপি -র কামাই রাজের বিরুদ্ধে মুখ খুলল বাম ছাত্র সংগঠন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২ আগস্ট : অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ ছাত্র-ছাত্রীদের টাকার বিনিময়ে কলেজগুলিতে ভর্তি করাচ্ছেন। এর জন্য ভর্তির দায়িত্বে থাকা কলেজের অধ্যাপক এবং অধ্যাপিকাদের বিভিন্নভাবে চাপ সৃষ্টি করছে বলে অভিযোগ তুলেন এসএফআই রাজ্য সম্পাদক সন্দীপন দেব। তিনি বুধবার সন্ধ্যায় ছাত্র যুব ভবনের সাংবাদিক সম্মেলন করে বলেন, অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের অঙ্গুলি হেলনে কলেজে ভর্তি প্রক্রিয়া চলা অত্যন্ত বেআইনি।

 এবং এই বেআইনি কার্যকলাপ আগরতলা শহরের কলেজগুলির মধ্যে চলছে বলে জানান তিনি। তিনি এদিন সাংবাদিক সম্মেলন থেকে দাবি করেন যারা কলেজে ভর্তি হতে পারেনি তাদের সকলকে কলেজে ভর্তি করার সুযোগ করে দিতে হবে। এবং অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের যারা কলেজগুলির ভর্তি নিয়ে ধান্দাবাজি করছে তাদের চিহ্নিত করে কঠোর পদক্ষেপ নিতে হবে। নাহলে আগামী দিন গণরোষ তৈরি করতে পারে। এ ধরনের কার্যকলাপ উচ্চশিক্ষার ক্ষেত্রে অত্যন্ত নিন্দনীয়। সরকারকে অবিলম্বে ব্যবস্থা নেওয়া দরকার বলে দাবি করেন তিনি। তিনি আরো বলেন, মঙ্গলবার সন্ধ্যায় ভারতের ছাত্র ফেডারেশনের সভা অনুষ্ঠিত হয়। এই সভায় ছাত্র স্বার্থ সংশ্লিষ্ট কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো সরকারের ছাত্র বিরোধী সিদ্ধান্ত এবং শিক্ষার যা কিছু কাঠামো দেশের মধ্যে ছিল তা বাণিজ্যিকরণ করতে সরকার যে নয়া জাতীয় শিক্ষানীতি ২০২০ কার্যকর করতে চাইছে, এর বিরুদ্ধে আগস্ট ও সেপ্টেম্বর মাস এস এফ আই রাস্তায় থেকে আন্দোলন সংঘটিত করবে। সরকারের কাছে দাবি জানানো হবে এই শিক্ষা নিতি যাতে রাজ্যে উচ্চশিক্ষার মত কার্যকর না করা হয়। এই শিক্ষা নীতি ছাত্র-ছাত্রীদের এবং শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেবে। তাই আন্দোলনে ঝাঁপিয়ে এই শিক্ষা নিতে প্রত্যাহারের জন্য সরকারকে বাধ্য করা হবে।

 এদিন আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি আরো বলেন, আন্দোলন কর্মসূচিতে টিএসইউ সমানভাবে যুক্ত থাকবে। তারাও এস এফ আই -র মত শিক্ষক সংকট সহ এবং ছাত্র-ছাত্রীদের সঠিক সময়ের মতো স্টাইপেন্ড না পাওয়ার বিষয় নিয়ে আন্দোলন করার সিদ্ধান্ত নিয়েছে। আয়োজিত সাংবাদিক সম্মেলনে আরো বলেন রাজ্যে বিদ্যাজ্যোতি প্রকল্পের আওতাধীন ৭৩ টি স্কুল বাংলা মাধ্যম থেকে সি বি এস ই করা হয়েছে। এই ৭৩ টি স্কুলের ছাত্রছাত্রীরা একটি দুর্ভাবনার মধ্যে ছিলেন তাদের পরীক্ষার মাধ্যমে কি হবে। সেই বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের অধিকর্তার কাছে জানতে চাওয়া হলে তিনি আশ্বস্ত করেছেন তা নিয়ে চিন্তার কোন কারণ নেই, সমাধান করা হবে। এবং ছাত্র-ছাত্রীরা বাংলা মাধ্যমেই সিবিএসসি পরীক্ষা দেবে। কিন্তু এখন পর্যন্ত কোন বিবৃতি জারি করতে দপ্তরকে দেখা যায়নি। কিন্তু আগামী দু-তিন দিনের মধ্যে কোন বিবৃতি জারি না হলে বড়সড়ো আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান সন্দীপন দেব। আয়োজিত সাংবাদিক সম্মেলনে এদিন এছাড়াও উপস্থিত ছিলেন এস এফ আই -র রাজ্য সভাপতি সুলেমান আলী সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য