Thursday, March 28, 2024
বাড়িরাজ্যমাধ্যমিকে পাশে হার ৮৬.০২ শতাংশ ও উচ্চ মাধ্যমিক ৮৩.২৪ শতাংশ

মাধ্যমিকে পাশে হার ৮৬.০২ শতাংশ ও উচ্চ মাধ্যমিক ৮৩.২৪ শতাংশ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ জুন : সোমবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা হয়। মাধ্যমিকে পাশে হার ৮৬.০২ শতাংশ এবং উচ্চ মাধ্যমিক ৮৩.২৪ শতাংশ। এদিন দুপুরে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের কনফারেন্স হলে সাংবাদিক সম্মেলন করে ফলাফলের ঘোষণা দেন পর্ষদ সভাপতি ড. ভবতোষ সাহা। তিনি জানান, ত্রিপুরা মধ্য শিক্ষা পর্ষদ পরিচালিত এই বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৫ মার্চ। পরীক্ষা শেষ হয় ১৯ এপ্রিল। পরবর্তী সময় ২ মে থেকে শুরু হয় উত্তরপত্র মূল্যায়নের কাজ।

 উত্তর পত্র মূল্যায়নের কাজ শেষ হয় ২২ মে। এই বছর মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৩৮ হাজার ১২৯ জন। অপরদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৩৩ হাজার ৪৫৩ জন। উত্তরপত্র মূল্যায়নের পর যাবতীয় প্রক্রিয়া শেষ করার পর সোমবার পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। সাংবাদিক সম্মেলনে পর্ষদ সভাপতি আরো জানান এই বছর মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৮৬.০২ শতাংশ। অপরদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৮৩.২৪ শতাংশ। এই বছর ২১৪ টি বিদ্যালয়ের মাধ্যমিক পরীক্ষার্থী ১০০ শতাংশ পাশ করেছে। ২ টি বিদ্যালয়ের কোন পরীক্ষার্থী পাস করে নি। অপরদিকে ১৯ টি বিদ্যালয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ১০০ শতাংশ পাস করেছে। ১ টি বিদ্যালয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী একজনও পাস করেনি। তিনি আরও জানান আগামী ১০ দিনের মধ্যে মার্কশিট প্রদান করা হবে। মার্কশিট প্রদানের ৭ দিনের মধ্যে রিভিউর জন্য ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। একজন পরীক্ষার্থী সর্বোচ্চ তিনটি বিষয়ের জন্য রিভিও করতে পারবে। সাংবাদিক সম্মেলনে তিনি আরও জানান জেলা স্তরে মাধ্যমিক পরীক্ষায় সর্বোচ্চ পাশের হার গোমতী জেলায় ৯২.৩০ শতাংশ। সর্বনিম্ন পাশের হার উত্তর জেলায় ৭৭.৮০ শতাংশ। উচ্চ মাধ্যমিকে জেলা স্তরে সর্বোচ্চ পাশের হার সিপাহীজলা জেলায় ৮৮.৬০ শতাংশ। সর্বনিম্ন পাশের হার ধলাই জেলায় ৬৯.৯৬ শতাংশ।

মহকুমা স্তরে মাধ্যমিকে সর্বোচ্চ পাশের হার করবুক মহকুমায় ৯৭.৪০ শতাংশ। সর্বনিম্ন পাশের হার পানিসাগর মহকুমায় ৭৪.৩৩ শতাংশ। মহকুমা স্তরে উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ পাশের হার করবুক মহকুমায় ৯৫.৬২ শতাংশ। সর্ব নিম্ন পাশের হার লংতরাইভ্যালি মহকুমায় ৬৩.০৯ শতাংশ। টি টি এ এ ডি সি ভুক্ত বিদ্যালয় গুলি থেকে মাধ্যমিক পরীক্ষায় নথিভুক্ত পরীক্ষার্থী ছিল ১১,২৩৮ জন। এরমধ্যে ১১৩ জন পরীক্ষা দেয়নি। ফেল করেছে ১৫৮৩ জন এবং পাশ করেছে ৯ হাজার ৫৮২ জন। পাশের হার ৮৪.৯ শতাংশ। একইভাবে টিটিএএ ডিসি – তে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭,৮৭২ জন এর মধ্যে পাশ করেছে ৬, ০৮৩ জন। ৮৯ জন পরীক্ষা দেয় নি। পাশের হার ৭৭.২৭ শতাংশ। এই বছর ৫০ জন্য দিব্যাঙ্গজন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় বসে। এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসে ২০ জন দিব্যাঙ্গজন পরীক্ষার্থী। পর্ষদ সভাপতি সাংবাদিক সম্মেলনে আরও জানান এই বছর উচ্চ মাধ্যমিকের ইতিহাস পরীক্ষায় অবলম্বনের জন্য আর.কে ইন্সটিটিউশন কেন্দ্রের এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বিগত বছরের তুলনায় উচ্চমাধ্যমিকে পাশের হার কমলো। বিগত বছর পাশের হার ছিল ৯৪ শতাংশ। এ বছর কমে দাঁড়িয়েছে ৮৬ শতাংশে। মাধ্যমিকে পাশের হার বিগত বছরের অনুরূপ ৮৬ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ
সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য