Friday, March 29, 2024
বাড়িরাজ্যনীতি আয়োগ সম্মেলনে ত্রিপুরার অর্থনীতিকে চাঙ্গা করতে এবং পর্যটন ক্ষেত্রকে উন্নত করার...

নীতি আয়োগ সম্মেলনে ত্রিপুরার অর্থনীতিকে চাঙ্গা করতে এবং পর্যটন ক্ষেত্রকে উন্নত করার লক্ষ্যে গুরুত্বপূর্ণ দিশা দেখালেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ২৭ মে: রাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে এবং রাজ্যের পর্যটন  ক্ষেত্রকে উন্নয়নের লক্ষ্যে গুরুত্বপূর্ণ দিশা দেখালেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। এরমধ্যে শনিবার মোট ৮টি প্রকল্প (আনুমানিক ১০৯.১৯ কোটি) নির্ধারণ করে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ শিল্প ও আন্ত: বাণিজ্য মন্ত্রকে পাঠানো হয়েছে। এর পাশাপাশি রাজ্য সরকার ত্রিপুরাকে তুলে ধরার জন্য প্রায় ১০০০.০০ কোটি টাকা বিনিয়োগ করার উদ্যোগ নিয়েছে।

প্রস্তাবিত প্রকল্পগুলি ত্রিপুরার অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। শনিবার নয়াদিল্লিতে নীতি আয়োগের সম্মেলনে এবিষয়ে তথ্য উপস্থাপিত করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

          সভায় বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ত্রিপুরা সরকার লক্ষ্য ২০৪৭ নামে একটি ভিশন ডকুমেন্ট চালু করেছে যা ২০৪৭ সাল পর্যন্ত রাজ্যের উন্নয়নের রোড ম্যাপ তৈরি করেছে। আর এটা ত্রিপুরা পূর্ন রাজ্য দিবস ২০২২ এর ২১ জানুয়ারি তারিখে পেশ করা হয়েছে। মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) সম্পর্কে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, এমএসএমই-এর মাধ্যমে রাজ্যের বিকাশ সাধন এবং বাংলাদেশের মধ্যে আন্তঃসীমান্ত বাণিজ্যকে একটি গতি দিয়েছে। রাজ্য সরকার রাজ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে MSME-কে সহায়তা করছে। যেসকল শিল্প ইউনিট বাঁশ, রাবার, চা, কৃষি/উদ্যানজাত পণ্য এবং গ্যাস উৎপাদনে তাদের প্রধান কাঁচামাল হিসাবে ব্যবহার করছে সেটা হচ্ছে থ্রাস্ট সেক্টর। এই সেক্টরগুলি “ত্রিপুরা ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্ট প্রমোশন ইনসেনটিভ স্কিম (টিআইআইপিআইএস), 2022” নামে স্টেট ইনসেনটিভ প্রকল্পের অধীনে অতিরিক্ত মূলধন ভর্তুকি, নিম্ন বিদ্যুতের শুল্ক এবং শিল্প এস্টেটে সহজলভ্য হিসেবে যোগ্য তালিকায় রয়েছে।

              মুখ্যমন্ত্রী আরও জানান, ত্রিপুরাকে দেশের মধ্যে আগরের অন্যতম বাণিজ্য কেন্দ্রে পরিণত করার লক্ষ্যে রাজ্য সরকার ত্রিপুরা আগরউড নীতি, ২০২১ চালু করেছে। এর মাধ্যমে ২০২৫ সালের মধ্যে আগর অর্থনীতিতে ২০০০ কোটি টাকা আয়ের লক্ষ্য নেওয়া হয়েছে। তিনি বলেন, রাজ্য সরকার তার মূলধন ব্যয়কে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে ২০২০ – ২১ সালে ৮৩৫.০০ কোটি টাকা থেকে ২০২২ – ২৩ আর্থিক বছরে ২২০০ কোটি করেছে। যা বার্ষিক প্রায় ৬২ শতাংশ বৃদ্ধির সমান।

     এর পাশাপাশি রাজ্য শিল্প উন্নয়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ প্রকল্প, বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রকল্প এবং রাবার, আগর, বাঁশ এবং খাদ্য প্রক্রিয়াকরণ ইত্যাদি প্রকল্পের জন্য ২০০০ একরেরও বেশি জমি চিহ্নিত করা হয়েছে। এজন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি) ১৫টি শিল্প অঞ্চল উন্নয়নের জন্য রাজ্য সরকারকে ঋণ দিতে সম্মত হয়েছে।

            রাজ্যে যাত্রীদের জন্য বিমান ভাড়া কমাতে এভিয়েশন টারবাইন ফুয়েল (এটিএফ) এর উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) ১% এ নামিয়ে এনেছে। এছাড়াও  আগরতলা (ভারত) এবং চিটাগাং (বাংলাদেশ) এর মধ্যে আন্তর্জাতিক বিমান যোগাযোগের জন্য প্রতি বছর 14.00 কোটি টাকা ভর্তুকি প্রদানের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। ত্রিপুরার আতিথেয়তা এবং স্বাস্থ্য পরিষেবা খাতেও পূর্ণতা এনে দেবে৷

নারী ক্ষমতায়নের উপর ত্রিপুরা সরকার বিশেষ অগ্রাধিকার দিয়েছে। এবিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, “নারী ক্ষমতায়নের জন্য ত্রিপুরা রাজ্য নীতি-২০২২” প্রণয়ন করেছে রাজ্য। যাতে রাজ্যে মহিলাদের ক্ষমতায়নের দিকটি গুরুত্বের সঙ্গে বিবেচিত হয়। তিনি আরও বলেন, গ্রামীণ গরীব পরিবারের ৪,১৬,২৯২ জন সক্রিয় মহিলা সদস্য রয়েছেন যাদের ৪৬,৪৭৫টি মহিলা স্বনির্ভর গোষ্ঠী (এসএইচজি), ১৯৫০টি গ্রাম সংস্থা (ভিও) এবং ৪৪টি ক্লাস্টার স্তরের ফেডারেশন (সিএলএফ)- এ সংঘবদ্ধ করা হয়েছে।

    এছাড়া রাজ্য সরকার শিশু, শিশু ও মাতৃ স্বাস্থ্যের উন্নয়ন, শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা, নিরাপদ গর্ভাবস্থা ও প্রসব নিশ্চিতকরণ, অসংক্রামক রোগের ঝুঁকি কমানো, রক্তস্বল্পতা হ্রাস, শিশুদের শারীরিক শক্তির বিকাশ এবং দীর্ঘায়ু বৃদ্ধির লক্ষ্যে অক্লান্ত পরিশ্রম করছে। গুরুতর অপুষ্টিতে আক্রান্ত (SAM) শিশুদের জন্য অতিরিক্ত পুষ্টি সহায়তা নিশ্চিত করতে রাজ্য সরকার “মুখ্যমন্ত্রী পোষণ অভিযান” এর মতো উদ্যোগ নিয়েছে। সেই সঙ্গে “মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব, সুস্থ কৈশোর অভিযান” (MSSSKA) চালু করা হয়েছে যা ৬ মাস থেকে ১৯ বছর বয়স পর্যন্ত শিশুদের জন্য পুষ্টি প্রদানে সহায়তা করবে।

          বৈঠকে মুখ্যমন্ত্রী আরও জানান, রাজ্য সরকার ত্রিপুরাকে একটি অন্যতম জাতীয় ও আন্তর্জাতিক পর্যটন স্থল হিসেবে উন্নীত করার জন্য ১০০০.০০ কোটি টাকা বিনিয়োগ করছে।

রাজ্য সরকার আয়ুর্বেদিক পার্ক, পঞ্চকর্ম কেন্দ্র, যোগা ও ওয়েলনেস রিট্রিটস এবং প্রাকৃতিক চিকিৎসা কেন্দ্র স্থাপনের মাধ্যমে ত্রিপুরাকে সুস্থ করে তোলার উদ্যোগ নিয়েছে। সুস্থ পর্যটন কেন্দ্র হিসাবে উন্নীত করার জন্য শীঘ্রই “ত্রিপুরা মেডিকেল ট্যুরিজম নীতি” চালু করতে চলেছে।

      মুখ্যমন্ত্রী জানান, ত্রিপুরাকে অভিন্নতার জন্য PM-গতিশক্তি প্রকল্পের কার্যকর বাস্তবায়নের জন্য একটি দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

       মুখ্যমন্ত্রীর কথায়, আমরা আত্মবিশ্বাসী যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণাদায়ক এবং গতিশীল নেতৃত্বে আগামী দিনে ত্রিপুরা একটি উন্নত রাজ্য হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য