Wednesday, June 12, 2024
বাড়িরাজ্যপঞ্চায়েতের বেআইনিভাবে সরকারি স্টল বন্টন ঘিরে পথ অবরোধ

পঞ্চায়েতের বেআইনিভাবে সরকারি স্টল বন্টন ঘিরে পথ অবরোধ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ মে : কদমতলা বাজারে স্টল বন্টন নিয়ে দুর্নীতির অভিযোগ। ব্যবসায়ীরা প্রতিবাদে রাস্তায় নেমে অবরোধে সামিল হয়। অভিযোগ বাজার কমিটির সাথে কোন ধরনের আলাপ আলোচনা ছাড়াই বাড়িতে স্টল বন্টন হয়েছে। এর প্রতিবাদী উত্তেজনা সৃষ্টি হয়। জানা যায়, কদমতলা বাজারের বেশ কয়েকজন সব্জি ব্যাবসায়ি দীর্ঘদিন যাবৎ রাস্তার পাশে ফুটপাতে বসে দোকানদারি করে আসছেন।

 তাঁরা একাধিকবার কদমতলা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের কাছে সরকারি স্টলের দাবি জানিয়ে আসছিল।  সম্প্রতি কদমতলা সব্জি বাজারের বারোটি সরকারি স্টল নির্মাণ হয়। কিন্তু চুপি সারে ঐ বারোটি সরকারি স্টল বন্টন করেন স্হানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষ বলে অভিযোগ। পরে ঘটনাটি চাউর হতেই ব্যাবসায়ীরা বাজারে এসে দেখতে‌ পান  বারোটি স্টল দখল নিয়ে বসে আছে কিছু দোকানদার। পরবর্তীতে এই ঘটনায়  স্হানীয় ব্যাবসায়ীরা ক্ষোভে ফেটে পড়েন।  এদিন দুপুরে বিকল্প জাতীয় সড়কের কদমতলা সব্জি বাজারের সামনে টায়ার জ্বালিয়ে রাজপথ অবরোধ করে বসে। তাদের বক্তব্য বুধবার রাজারের এক ব্যবসায়ীর মৃত্যুর জন্য বাজার বন্ধ রাখা হয়।

আর সেই সুজোগে পঞ্চায়েত কর্তৃপক্ষ ভোর বেলা এসে বাঁকা পথে স্টল গুলির চাবি বন্টন করে দিয়েছেন।  তাদের খুশী মত স্টল বন্টন করায় ন্যায্য সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন ব্যবসায়ীরা। টাকার বিনিময়ে বাঁকা পথে স্টল বন্টন করতে দেওয়া হবেনা বলে স্পষ্ট জানিয়ে দেন বাজারের ক্ষুব্ধ ব্যবসায়ীরা।

ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে কদমতলা থানার পুলিশ। পুলিশ অবরোধকারীদের অনেক বোঝালেও তাতে কোন কাজ‌ হয়নি।পরে ঘটনাস্থলে ছুটে আসেন কদমতলা ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক প্রনয় দাস সহ স্হানীয় থানার ওসি সুবীর মালাকার । অবরোধ স্হলে এসে সমষ্টি উন্নয়ন আধিকারিক উপস্থিত হয়ে  অবরোধকারীদের অভিযোগ শোনেন। কিন্তু মাঝে বিডিও আন্দোলনকারীদের সাথে কথা বলতে গিয়ে কিছুটা মেজাজ হারান। এতেই ক্ষোভ বাড়ে। সাময়িক উত্তেজনা দেখা দেয়। বিডিও-কে ঘিরে ধরে বিক্ষোভ দেখায় ব্যবসায়ীরা। অবশেষে সমষ্টি উন্নয়ন আধিকারিক অবরোধকারী সব্জি ব্যাবসায়ীদের এক প্রতিনিধি দলের সাথে আলোচনায় বসে সমস্যা নিরসনের চেষ্টা করবেন বলে আশ্বস্ত করেন। তার কাছ থেকে আশ্বাস পেয়ে  পথ অবরোধকারীরা তাদের অবরোধ প্রত্যাহার করে নেয়।

তবে এদিনের পথ অবরোধে ফলে অবরোধ স্হলের দুই পাশে গাড়ির দীর্ঘ লাইন পরিলক্ষিত হয়। বি এস এফ গাড়ি থেকে জল দিয়ে রাস্তার টায়ারে লাগানো আগুন নেভানো হয়।  এদিনের ঘটনায় কদমতলা ব্লকের বিডিও-কে আরো সংযত হয়ে কথা বলা উচিৎ ছিল। ঘটনাস্থলে পুলিশ উপস্থিতি না থাকলে যে কোন ধরনের অঘটন ঘটতে পারত বলে সুত্রের খবর।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য